সিসির ক্ষমতা ধরে রাখতে মিসরে সংবিধান সংশোধন!

  যুগান্তর ডেস্ক ০২ জানুয়ারি ২০১৯, ১৪:৫০ | অনলাইন সংস্করণ

সিসির ক্ষমতা ধরে রাখতে মিসরে সংবিধান সংশোধন!
মিসরের সামরিক শাসক আব্দুল ফাত্তাহ আল সিসি। ছবি: আল আরাবিয়া

দ্বিতীয় দফার মেয়াদ শেষ হওয়ার পরও মিসরের প্রেসিডেন্ট সেনা শাসক আবদেল ফাত্তাহ আল সিসিকে ক্ষমতায় রাখতে সংবিধান পরিবর্তনের আহ্বান জানিয়েছেন তার সমর্থকরা।

আগামী ২০২২ সালে তার ক্ষমতার দ্বিতীয় মেয়াদ শেষ হবে। দেশটির সেনাবাহিনীর সাবেক প্রধান সিসি গত বছরের মার্চে ৯৭ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয়বার ক্ষমতায় আসেন।

মিসরের সংবিধান অনুসারে চার বছর মেয়াদি প্রেসিডেন্ট পদে দুবারের বেশি কেউ বসতে পারবেন না। কিন্তু সংবিধানের সেই ধারা পরিবর্তন করতে পার্লামেন্টে আলোচনা করতে চান সিসি।

দেশটির সরকার সমর্থক পত্রিকা আল-আখবারে প্রকাশিত এক সম্পাদকীয়তে আশা প্রকাশ করা হয়, ক্ষমতায় প্রেসিডেন্ট সিসির ভবিষ্যৎ নির্ধারণ করতে দেরিতে হলেও চলতি বছরে রাজনৈতিক সংস্কার শুরু হতে যাচ্ছে।

পত্রিকাটির পরিচালক ইয়াসির রিজক বলেন, নিরাপত্তা, স্থিতিশীলতা ও অর্থনৈতিক সফলতার কথা বিবেচনায় রাখলে এতে সবার স্বার্থ রয়েছে।

তিনি বলেন, ২০১৯ সালের শেষ গ্রীষ্মে সংবিধানের এই পরিবর্তন অনুমোদন করা হবে।

২০১৩ সালে মিসরে গণতান্ত্রিকভাবে প্রথমবারের মতো ক্ষমতায় আসা প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করতে সেনাবাহিনীর নেতৃত্ব দেন আল সিসি।

গত বছরের নভেম্বরে মার্কিন সংবাদ নেটওয়ার্ক সিএনবিসিকে দেয়া এক সাক্ষাতকারে সিসি বলেন, তৃতীয় মেয়াদে তিনি ক্ষমতায় বসতে চান না। কিন্তু ২০১৮ সালে মার্চের নির্বাচনে তার বিজয়ের পর মানুষের মনে এ প্রশ্নটিই বারবার আসতে শুরু করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×