ইসরাইলের সঙ্গে খেলতে অস্বীকার, প্রশংসায় ভাসল লেবানিজ খ্রিস্টান বালক

  যুগান্তর ডেস্ক ০৪ জানুয়ারি ২০১৯, ১৪:০৪ | অনলাইন সংস্করণ

ইসরাইলের সঙ্গে খেলতে অস্বীকার, প্রশংসায় ভাসল লেবানিজ খ্রিস্টান বালক
ছবি: সংগৃহীত

দাবা প্রতিযোগিতায় ইসরাইলি প্রতিদ্বন্দ্বীর বিপক্ষে খেলতে অস্বীকার জানিয়ে লেবাননের এক খ্রিস্টান বালক দাবারু বলেছে, তারা হচ্ছে শত্রু।

স্পেনে মার্ক আবু দীপ নামের আট বছর বয়সী শিশুটি ইসরাইলি প্রতিদ্বন্দ্বীর বিপক্ষে খেলবে না বলে গো ধরে। এতে লেবাননজুড়ে প্রশংসায় ভাসছে শিশুটি।

লেবানিজ টেলিভিশন ওটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে শিশুটি জানায়, আয়োজকরা তাকে জিজ্ঞাসা করেছিল, কেন সে খেলতে রাজি নয়। জবাবে সে জানায়, ইসরাইল হচ্ছে একটি শত্রু।

স্পেনের গ্যালিসিয়ায় বিশ্ব ক্যাডেট দাবা চ্যাম্পিয়নশিপে অংশ নেয় আবু দীপ। বয়সভিত্তিক এ প্রতিযোগিতায় ইসরাইলি বালক গাই সিভান ও টোমার স্টানফেল্ডও অংশ নেয়। আবু দীপ তাদের সঙ্গে খেলতে অস্বীকার জানিয়েছে।

আবু দীপের ভাষায়, তাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করলে দুই দেশের সম্পর্ক স্বাভাবিক হয়ে যাবে। অথচ অবৈধ ইহুদি রাষ্ট্র ইসরাইল হচ্ছে তাদের শত্রু দেশ।

হিজবুল্লাহ আন্দোলনের নেতা হাসান নাসরাল্লাহ তার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের বিরুদ্ধে শ্রদ্ধা করার মতো আমাদের অনেক উদহারণ আছে। ইসরাইল শত্রু বলেই তাদের সঙ্গে খেলতে অস্বীকার জানিয়েছে সে।

সাক্ষাৎকারে নাসরাল্লাহর এ মন্তব্য সম্পর্কে জানতে চাইলে আবু দীপ জানায়, তিনি একজন প্রতিরোধ যোদ্ধা। তিনি ইসরাইল থেকে লেবাননকে মুক্ত করেছেন।

২০০৬ সালে দুই ইসরাইলি সেনাকে ধরে নিয়ে এসেছিল হিজবুল্লাহ। এর পরই ইসরাইলের সঙ্গে যুদ্ধ বেধে যায় সংগঠনটির। এতে প্রায় এক হাজার ৩০০ লোক নিহত হন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×