এরদোগানের সঙ্গে ইমরান খানের বৈঠক

  যুগান্তর ডেস্ক    ০৪ জানুয়ারি ২০১৯, ১৮:৩৭ | অনলাইন সংস্করণ

ইমরান খান ও এরদোগানের বৈঠক।
ইমরান খান ও এরদোগানের বৈঠক। ছবি: পিটিআই

তুরস্কে দু'দিনের সরকারি সফরে দ্বিতীয় দিনে (শুক্রবার) তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানের সঙ্গে সাক্ষাৎ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

দু'দেশের নেতাদের আলোচনায় ছিল পাকিস্তান ও তুরস্কের পরস্পর এবং অর্থনৈতিক সম্পর্ক জোরদার করা।

এ সময় পাক প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন, পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মোহাম্মদ কোরেশি, অর্থমন্ত্রী আসাদ উমর, পরিকল্পনা, উন্নয়ন ও সংস্কারমন্ত্রী মাকদুম খুশরো বখতিয়ার, প্রধানমন্ত্রীর বাণিজ্য, শিল্প ও উৎপাদন উপদেষ্টা রাজ্জাক দাউদ এবং প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী জুলফিকার আব্বাস বুখারী।

এর আগে এদিন (তুরস্ক-পাকিস্তান অর্থনৈতিক পরিষদ) বৈঠক করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

বৈঠকে পাক প্রধানমন্ত্রী বলেন, ১৯৭০ এর দশকে পাকিস্তান 'ভুল পথে হেঁটেছে কারণ আমাদের সমাজতান্ত্রিক মানসিকতা ছিল যা সম্পদ গঠনের প্রতিবন্ধক হয়ে উঠেছিল।' পরবর্তী দশকগুলোতে সমাজতান্ত্রিক শাসন ধীরে ধীরে আমলাতন্ত্রের মধ্যে মানসিকতা অর্জন করেছিল।

তিনি আরও বলেন, পিটিআই নেতৃত্বাধীন সরকার বিনিয়োগকে সমর্থন করে এবং অর্থ উপার্জন করার সুযোগ তৈরির ব্যবস্থা করে।

ইমরান খান তুরস্কের ব্যবসায়ী নেতাদের বিনিয়োগের ব্যাপারে নিশ্চয়তা দিয়ে বলেন, পিটিআই সরকার বিনিয়োগবান্ধব সরকার। আমরা একমাত্র সরকার বিনিয়োগের ব্যাপারে সবরকম সহায়তা করে থাকি আর সব বাধামুক্ত করি।

তিনি বলেন, এই বিনিয়োগ ব্যবস্থা পর্যবেক্ষণের জন্য আলাদা একটি সেল গঠন করা হবে, যা প্রধানমন্ত্রীর নিয়ন্ত্রণে থাকবে।

ইমরান খান বলেন, পাকিস্তানে তুরস্কের বিনিয়োগের ব্যাপারে আমার ইতিমধ্যেই এ বিষয়টি নিয়ে আলোচনা করেছি। তিনি বলেন, বর্তমান সরকার বিনিয়োগ খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে।

পাক প্রধানমন্ত্রী চীনের উদাহরণ দিয়ে বলেন, চীনের ৭০ লাখ মানুষ শেষ ৩০ বছরে দারিদ্র্যতা থেকে মুক্তি পেয়েছে, আমার প্রধান চিন্তা সব মানুষকে দারিদ্র্যমুক্ত করা।

পাক প্রধানমন্ত্রী ইমরান খান তার অর্থনৈতিক দলটি নিয়ে দুই দিনের সফরে তুরস্কে এসেছেন। শুক্রবার তুরস্কের প্রধানমন্ত্রী রিসেপ তাইয়্যিপ এরদোগানের সঙ্গে সাক্ষাৎ করার করা রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×