বিনামূল্যে বাস ট্রেনে ভ্রমণের সুযোগ!

  যুগান্তর ডেস্ক    ০৭ জানুয়ারি ২০১৯, ২০:৫১ | অনলাইন সংস্করণ

লুক্সেমবার্গ
লুক্সেমবার্গের গণপরিবহন। ছবি: সংগৃহীত

গণপরিবহনে ভ্রমণ করতে লাগবে না টিকিট। এমনকি ট্রেনেও বিনামূল্যে ভ্রমণের সুযোগ রয়েছে লুক্সেমবার্গের নাগরিকদের। লুক্সেমবার্গ ইউরোপের একটি ছোট্ট দেশ। এ দেশের রাজধানী লুক্সেমবার্গ সিটি। দুই হাজার ৫৯০ বর্গকিলোমিটারের এ দেশের দু'ঘণ্টার মধ্যে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে চলে যাওয়া যায়।

এ শহরে ট্রাফিক জ্যাম খুব বড় একটি সমস্যা। ১ লাখ ১০ হাজার মানুষ বসবাস করছেন এ শহরে। তবে শহরটিতে ৪ লাখ লোক কাজ করতে বা বিভিন্ন দরকারে আসেন। ফলে যানজট এ শহরের বড় সমস্যা।

কয়েক মাসের মধ্যেই নাগরিকরা এমন সুবিধা ভোগ করতে পারবেন। সম্প্রতি দেশটির সোশ্যালিস্ট ওয়ার্কার্স পার্টির সমর্থনে সরকার গড়েছে সে দেশের ডেমোক্রেটিক পার্টি। দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন জেভিয়ার বিটল। এরপরই এমন ঘোষণা দিয়েছেন তিনি।

সে দেশের সরকার জানায়, আগামী গ্রীষ্ম থেকে শিশু ও ২০ বছরের কম বয়সীদের বাসে, ট্রেনে, ট্রামে চড়ার জন্য কোনো টাকা খরচ করতে হবে না। এ ছাড়া মাধ্যমিক স্কুলের ছাত্ররা স্কুল থেকে বাড়ি যাওয়ার জন্য বিনামূল্যে শাটল পাবে।

শহরটির এ প্রান্ত থেকে অন্য প্রান্তে যেতে সময় লাগে দুই ঘণ্টা। এর জন্য সাধারণ যাত্রীদের খরচ করতে হয় মাত্র দুই ইউরো। ২০২০ সাল থেকে এ টিকিটও তুলে দেওয়ার পরিকল্পনা করছে বিটল সরকার।

পরিবহনের ক্ষেত্রে এ বৈপ্লবিক সিদ্ধান্তের পর আর একটি ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়ার কথা ভাবছে বিটল সরকার। গাঁজা বিক্রি ও সেবনকেও বৈধ করার জন্যও চিন্তাভাবনা করছে সে দেশের প্রশাসন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×