অঘোষিত চীন সফরে কিম জং উন

  যুগান্তর ডেস্ক ০৮ জানুয়ারি ২০১৯, ১১:০৩:৫২ | অনলাইন সংস্করণ

উত্তর কোরীয় নেতা কিম জং উন। ছবি: এএফপি

উত্তর কোরীয় নেতা কিম জং উন এক অঘোষিত সফরে চীনে গেছেন। চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণে তিনি দেশটিতে গেলেন বলে বিবিসির খবরে বলা হয়েছে।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ১০ জানুয়ারি পর্যন্ত স্ত্রী রি সোল-জুকে নিয়ে চীনে অবস্থান করবেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিতীয় দফায় সাক্ষাতের আগে কিমের এ চীন সফরের খবর এলো।

কোনো মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে প্রথমবারের মতো কোরীয় নেতার বৈঠক হয়েছে গত বছরের জুনে।

সোমবার থেকেই খবর ছড়িয়েছে, একটি সাঁজোয়া ট্রেনে করে কিম চীন সফরে গেছেন। এতে তার সফরসঙ্গী হিসেবে উত্তর কোরিয়ার শীর্ষ কর্মকর্তারাও রয়েছেন।

গত এক বছরের মধ্যে এটি তার চতুর্থ চীন সফর। মঙ্গলবার কিমের ৩৫তম জন্মদিন। যদিও তার এই জন্মদিনের কথা কখনও আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়নি।

প্রতিরক্ষা বিশেষজ্ঞ হ্যারি জে কাজিয়ানিস বলেন, কিম ট্রাম্প প্রশাসনকে স্মরণ করিয়ে দিতে চান যে ওয়াশিংটন ও সিউল যে প্রস্তাব দিয়েছে তার কূটনৈতিক ও অর্থনৈতিক বিকল্প তাদের হাতে রয়েছে।

ক্ষমতাগ্রহণের ছয় বছরে শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করেননি কিম। কিন্তু গত বছর অন্তত ছয়বার চীন সফর করেন তিনি। তার কোনো সফরের কথাই আগভাগে প্রকাশ করা হয়নি।

ঘটনাপ্রবাহ : উত্তর কোরিয়া সঙ্কট

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত