বিজেপিকে একহাত নিলেন অমর্ত্য সেন

  যুগান্তর ডেস্ক ০৮ জানুয়ারি ২০১৯, ১৩:৪০ | অনলাইন সংস্করণ

বিজেপিকে একহাত নিলেন অমর্ত্য সেন
ছবি: এনডিটিভি

নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন বলেছেন, বৈষম্য ও অবিচার মেনে নেয়ায় ভারতের এই অবস্থা। ভারতে এখন অস্থিরতাই পুণ্যে পরিণত হয়েছে।

এনডিটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে ভারত সরকারের অর্থনৈতিক নীতি নিয়ে প্রশ্ন তুলে তিনি বলেন, প্রতিটি মানুষের মত প্রকাশের স্বাধীনতা আছে। সেটিকে বাধা দেয়া উচিত হবে না।

এর আগে প্রবীণ অভিনেতা নাসিরুদ্দিন শাহের পাশে দাঁড়িয়েছেন অমর্ত্য। এই সাক্ষাৎকারেও সেই ব্যাপারটিকে আরও বড় আকারে তুলে ধরলেন তিনি।

বিজেপি নেতৃত্বাধীন সরকারের সঙ্গে মতবিরোধের পর ২০১৫ সালের ফেব্রুয়ারিতে নালন্দা বিশ্ববিদ্যালয়ের আচার্যের পদ থেকে সরে দাঁড়ান অমর্ত্য সেন।

তিনি বলেন, ভারতের অন্যতম প্রধান শিক্ষাপ্রতিষ্ঠান নালন্দা বিশ্ববিদ্যালয়। নালন্দার সঙ্গে ধর্মের যোগ আছে। এটির সঙ্গে বৌদ্ধ ধর্মও জড়িত। কিন্তু ঐতিহ্য অনুসারে প্রতিষ্ঠানটি কাজ করছে না।

আরএসএসের আধিপত্যে নালন্দা থেকে শিক্ষার্থীর সংখ্যা কমে গেছে জানিয়ে তিনি বলেন, প্রতি বছর ১০০ শিক্ষার্থী যোগ দিতেন। এখন তা কমে দাঁড়িয়েছে ২০ জনে। নালন্দা যেভাবে পরিচালিত হওয়া উচিত সেভাবে হচ্ছে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×