খাশোগি হত্যাকাণ্ডে সৌদির জবাবদিহিতা চান মার্কিন আইনপ্রণেতারা

  যুগান্তর ডেস্ক ১১ জানুয়ারি ২০১৯, ১০:২৯ | অনলাইন সংস্করণ

খাশোগি হত্যাকাণ্ডে সৌদির জবাবদিহিতা চান মার্কিন আইনপ্রণেতারা
নিহত সাংবাদিক জামাল খাশোগি। ছবি: সংগৃহীত

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে সৌদি আরবের কাছ থেকে জবাবদিহিতা আদায় করতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন আইনপ্রণেতারা।

গত ১ অক্টোবর তুরস্কের ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে বিয়ের কাগজপত্র আনতে গিয়ে হত্যাকাণ্ডের শিকার হন মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের প্রদায়ক জামাল খাশোগি।

যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা বলেন, এ ক্ষেত্রে ট্রাম্প প্রশাসনের লোকেরা কোনো কাজ না করলে কংগ্রেস ভূমিকা নেবে।

যুক্তরাষ্ট্রের ক্যাপিটাল কমপ্লেক্সের একটি অনুষ্ঠানে ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলের এক ডজনের বেশি আইনপ্রণেতা গত বছর বিশ্বজুড়ে অর্ধশতাধিকের সাংবাদিক নিহত ও মুক্ত সাংবাদিকতা নিয়ে তারা কথা বলেন।

খাশোগি হত্যাকাণ্ডে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের তরফে কোনো জোরালো প্রতিক্রিয়া না আসায় নিন্দা জানিয়েছেন ডেমোক্র্যাটরা। তারা বলেন, সৌদি আরবের সঙ্গে কৌশলগত ও বাণিজ্যিক সম্পর্ককে বাকস্বাধীনতার মতো গণতান্ত্রিক মূল্যবোধের ওপর স্থান দেয়া উচিত নয়।

প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, আমরা যে বিবৃতি দেব ও ব্যবস্থা নেব, তাতে যদি বাণিজ্যিক স্বার্থকে প্রাধান্য দিই, তবে আমাদের বুঝতে হবে আমরা নৈতিক কর্তৃত্ব হারিয়েছি।

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে জোরালো প্রতিক্রিয়া আশা করছেন মার্কিন আইনপ্রণেতারা।

ইয়েমেন যুদ্ধে সৌদি নেতৃত্বাধীন যুদ্ধে মার্কিন সহায়তা বন্ধে সিনেটের প্রস্তাবে প্রেসিডেন্টকে অগ্রাহ্য করে ডেমোক্র্যাটদের সঙ্গে সায় দিয়েছিলেন রিপাবলিকানরাও। এতে খাশোগি হত্যাকাণ্ডে সৌদি সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমানকেও দায়ী করা হয়।

ঘটনাপ্রবাহ : সাংবাদিক জামাল খাসোগি নিখোঁজ

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×