দ্বিতীয় বিশ্বযুদ্ধের রক্ষাকর্তা ইরানের বিরুদ্ধে সম্মেলনে পোল্যান্ড

  যুগান্তর ডেস্ক ১২ জানুয়ারি ২০১৯, ১৪:৫০ | অনলাইন সংস্করণ

দ্বিতীয় বিশ্বযুদ্ধের রক্ষাকর্তা ইরানের বিরুদ্ধে সম্মেলনে পোল্যান্ড
ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। ছবি: এএফপি

তেহরানকে চাপে রাখতে আগামী মাসে যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ সম্মলনের আয়োজনের ঘোষণা দেয়ার পর পোল্যান্ডকে ধুয়ে দিয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধে তাদের আশ্রয়দাতা দেশ ইরান।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্রিটেন ও সোভিয়েত ইউনিয়নের হামলার পর পোল্যান্ডের এক লাখ শরণার্থীকে আশ্রয় দিয়েছিল তেহরান।

দুঃসময়ের সেই স্মৃতির কথা মনে করিয়ে দিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেন, পোলিশ সরকার নিজেদের লজ্জা ধুয়ে ফেলতে পারবে না। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইরান তাদের বাঁচিয়েছিল। আর এখন তারা ইরানবিরোধী সারকাসের আয়োজন করতে যাচ্ছে।

১৯৯৬ সালে মিসরের শারম আল শেখে ইরানবিরোধী সম্মেলনের একটি ছবি টুইটারে পোস্ট করেন জাভেদ জারিফ। এতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন, ইসরাইলি প্রধানমন্ত্রী শিমন পেরেস ও মিসরীয় নেতা হোসনি মোবারক রয়েছেন।

ইসরাইলে কয়েক দফা আত্মঘাতি বোমা হামলার পর ওই সম্মেলন আয়োজন করা হয়েছিল। ইসরাইলের দাবি, ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ওই আত্মঘাতি হামলা চালিয়েছিল।

সেসব কথা স্মরণ করিয়ে জারিফ বলেন, ওই সম্মেলনের আয়োজক ও অংশগ্রহণকারীদের কথা একটু স্মরণ করুন। তারা হয় মারা গেছেন, অপমানিত হয়েছেন কিংবা কোণঠাসা হয়ে পড়েছেন।

ঘটনাপ্রবাহ : ইরানের পরমাণু সমঝোতা

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×