স্যানিটারি প্যাডের দীর্ঘ লাইন গড়ে গিনেস রেকর্ড

  যুগান্তর ডেস্ক ১৩ জানুয়ারি ২০১৯, ১৪:১২ | অনলাইন সংস্করণ

স্যানিটারি প্যাড
গিনেস বিশ্বরেকর্ডে নাম তোলার আগে স্যানিটারি প্যাড সাজাচ্ছেন এক নারী । ছবি: এএফপি

স্যানিটারি প্যাডের দীর্ঘতম লাইন তৈরি করে নতুন গিনেস রেকর্ড স্থাপন করেছেন ভারতের বেঙ্গালুরুর একটি মেডিকেল কংগ্রেসে অংশগ্রহণকারীরা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, সম্প্রতি অনুষ্ঠিত ওই মেডিকেল কংগ্রেসে ১০ হাজার ১০৫টি স্যানিটারি ন্যাপকিন দিয়ে এক হাজার ৭৮ মিটার (৩,৫৩৭ ফুট) লম্বা লাইন তৈরি করেছেন ওই মেডিকেলের পাঁচশজন।

আর এই কর্মটি করতে তাদের সময় লেগেছে সাড়ে সাত ঘন্টা।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে স্থান করে নিয়েছে স্যানিটারি ন্যাপকিনের সেই দীর্ঘ লাইন।

পিরিয়ডকালীন স্বাস্থ্যবিধি প্রচারের লক্ষ্যে ৬২ তম অল ইন্ডিয়া কংগ্রেস অব অবস্রেটিকস অ্যান্ড গাইনেকোলজি (এআইসিওজি) এ আয়োজনটি করে।

সেখানে অংশগ্রহণকারীদের স্লোগান ছিল, “ আপনার গর্ভাশয়ের চেয়ে সুন্দর আর কিছুই নেই পৃথিবীতে”

পিরিয়ডকালীন সুরক্ষার বিষয়ে ভারতের স্ত্রীরোগ বিশেষজ্ঞ গীতা প্রমোদ শানভাগ বলেন, প্রত্যেক নারীর তাদের সুস্বাস্থ্যের জন্য স্যানিটারি প্যাড দরকার।

আর সেদিকে পরিচ্ছন্নতা না রাখলে বেশিরভাগ নারীই পেলভিক ইনফেকশন, মূত্রনালীর সংক্রামণ এবং এই জাতীয় নানা স্বাস্থ্য সমস্যায় ভুগতে হতে পারে বলে জানান এই চিকিৎসক।

২০১৭ সালে প্রকাশিত একটি জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষার প্রতিবেদন অনুসারে, ১৫ থেকে ২৪ বছর বয়সী মহিলাদের মধ্যে মাত্র ৫৮ শতাংশ নারী মাসিক চলাকালীন স্বাস্থ্যসুরক্ষায় স্বাস্থ্যকর পদ্ধতি ব্যবহার করেন।

ইউনিসেফের এক গবেষণায় দেখা গেছে যে, বাংলাদেশ ও ভারতের এক তৃতীয়াংশেরও বেশি ছাত্রী তাদের মাসিক চলাকালীন স্কুলে যেতে পারেনি।

তাই পিরিয়ডচলাকালীন স্বাস্থ্য সুরক্ষায় ও জড়ায়ুর রোগ প্রতিরোধে স্যানিটারি প্যাড নিয়ে এমন ব্যতিক্রমধর্মী কাজ করল ওই মেডিকেল কংগ্রেস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×