পাকিস্তানি নারী গোয়েন্দার প্রেমে ভারতীয় সেনা, অতঃপর...

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৯, ১৫:৫১ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক

আনিকা চোপড়া ও সম্বির সিং। ছবি: সংগৃহীত

পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) এক নারী গোয়েন্দার প্রেমে পড়ে ভারতীয় সেনাবাহিনীর অনেক সংবেদনশীল ও গোপনীয় তথ্য পাচার করেছেন ভারতীয় সেনা। 

এ অভিযোগে গত শুক্রবার রাজস্থান রাজ্যের জয়সলমি থেকে গ্রেফতার করা হয় সম্বির সিং (২২) নামে এক ভারতীয় সেনাকে। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে জানা গেছে, ২০১৬ সালে ভারতীয় সেনাবাহিনীতে যোগদান করা সম্বির সিং পাকিস্তান সীমান্তের কাছে রাজস্থানের ট্যাংক রেজিমেন্টে মোতায়েন ছিলেন।

ভারতের সেনাবাহিনীপ্রধান বিপিন রাওয়াত জানান, আইএসআইয়ের এক নারী গোয়েন্দা ফেসবুকে আনিকা চোপড়া নামে একটি ভুয়া অ্যাকাউন্ট থেকে মাস সাতেক আগে সম্বিরের সঙ্গে বন্ধুত্ব গড়ে তোলেন। 

ওই নারী গোয়েন্দা সম্বিরের কাছে নিজেকে ভারতীয় সেনাবাহিনীর জম্মু মেডিকেল শাখার এক কর্মকর্তা বলে পরিচয় দেন। এর পর ফেসবুকেই তাদের প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। বিভিন্ন অন্তরঙ্গ মেসেজ পাঠিয়ে সম্বিরকে প্রলুব্ধ করেন আনিকা। ভিডিওকলেও কথা হয় তাদের। 

আনিকা সম্বিরের কাছ থেকে তার রেজিমেন্টের বিভিন্ন তথ্য জানতে চান। ট্যাংক, সাঁজোয়া যান ও বিভিন্ন অস্ত্রের ছবি মেসেজে দিতে বলেন। জিজ্ঞাসাবাদে সম্বির এসব স্বীকার করেছেন বলে জানিয়েছে পুলিশ।

এ ধরনের গোয়েন্দা বৃত্তিকে ‘হানি-ট্র্যাপিং’ বলা হয়। আইএসআইয়ের নারী গোয়েন্দার হানি ট্র্যাপিংয়ের শিকার সম্বির সিং।

রাজস্থান রাজ্যের বিশেষ শাখার (এসএসবির) এক কর্মকর্তা বলেন, সম্বিরকে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশি হেফাজতে নেয়া হয়েছে। সেনাবাহিনীর কী কী তথ্য তিনি ফাঁস করেছেন, তা তদন্তসাপেক্ষে বের করা হবে।