আগামী সপ্তাহে সিরিয়া নিয়ে এরদোগান-পুতিনের বৈঠক

  যুগান্তর ডেস্ক    ১৬ জানুয়ারি ২০১৯, ২২:২৫ | অনলাইন সংস্করণ

এরদোগান ও পুতিন
এরদোগান ও পুতিন। ছবি: সংগৃহীত

সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার নিয়ে মস্কোতে বৈঠকে বসবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। বুধবার ক্রেমলিন এইড ইউরি উসাকভ এ তথ্য জানায়। খবর ইয়েনি সাফাক

এতে জানানো হয় কীভাবে সিরিয়া থেকে মার্কিন সেনা উঠানো যায় এ ব্যাপারে বৈঠকে পরিকল্পনা করা হবে। বৈঠকটি রাশিয়ার মস্কোতে আগামী সপ্তাহে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

উসাকভ সাংবাদিকদের জানায়, রাশিয়া, ইরান ও তুরস্কের সঙ্গে সিরিয়া নিয়ে শীর্ষ সম্মেলনের আয়োজন করার প্রস্তাব রাশিয়াও চায়।

এর আগে সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার নিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানের সঙ্গে ফোনালাপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

রোববার দুই নেতার মধ্যে কথা হয় জানিয়ে এক টুইটার পোস্টে ট্রাম্প বলেছেন, তাদের আলাপ ছিল দীর্ঘ ও ফলপ্রসূ।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমরা আইএস জঙ্গি ও সিরিয়ায় আমাদের যৌথ সম্পৃক্ততা নিয়ে কথা বলেছি। খুবই ধীরগতিতে এবং সর্বোচ্চ সমন্বয়ের সঙ্গে সেনাদের প্রত্যাহার করে নিয়ে আসা হবে।

‘দায়েশের বিরুদ্ধে তাদের পর্যায়ক্রমে কাজে লাগানোর বহু বছর পর তারা বাড়ি ফিরছেন।’

দুই দেশের মধ্যে ব্যাপক বিস্তারিত বাণিজ্য নিয়েও আলোচনা হয়েছে।

টুইটারে এরদোগান বলেন, বেশ কয়েকটি বিষয়ে সমন্বয় বাড়াতে দুই নেতা একমত হয়েছি। বিশেষ করে বাণিজ্যিক সম্পর্ক ও সিরিয়া পরিস্থিতি নিয়ে তারা আলোচনা করেছেন।

এরদোগানের সঙ্গে আলোচনার পর সিরিয়া থেকে দুই হাজার সেনা প্রত্যাহার করে নিয়ে যাওয়ার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট।

তার সিদ্ধান্তের পর দেশটির প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস ও দায়েশকে হারাতে মার্কিন প্রেসিডেন্টের বিশেষ দূত ব্রেট ম্যাকগার্ক পদত্যাগের ঘোষণা দেন।

২০১৬ সাল থেকে সিরিয়ায় দুটি সামরিক অভিযান পরিচালনা করে তুরস্ক।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×