সিরিয়ায় আত্মঘাতী হামলায় দুই সেনাসহ ৪ আমেরিকান নিহত

  যুগান্তর ডেস্ক ১৭ জানুয়ারি ২০১৯, ১৪:৪৬ | অনলাইন সংস্করণ

সিরিয়ায় আত্মঘাতী হামলায় দুই সেনাসহ ৪ আমেরিকান নিহত
ছবি: গার্ডিয়ান

উত্তর-পূর্ব সিরিয়ায় এক আত্মঘাতী বোমা হামলায় দুই সেনাসদস্যসহ চার মার্কিন নাগরিক নিহত হয়েছেন। ইসলামিক স্টেট এ হামলার দায় স্বীকার করেছে।

সন্ত্রাসী গোষ্ঠীটি পরাজিত দাবি করে সিরিয়া থেকে আমেরিকান সেনা প্রত্যাহারের ঘোষণা দেয়ার কয়েক সপ্তাহের মধ্যে এ হামলার ঘটনা ঘটেছে।

মানবিজ শহরের একটি রেস্তোরাঁয় বুধবার বোমা হামলাটি ঘটেছে। মার্কিন সেনারা এখানে নিয়মিত জড়ো হতেন।

হামলায় ১৬ জন নিহত হয়েছেন। সিরিয়ায় মার্কিন সেনাদের চার বছরের উপস্থিতিতে এটিই সবচেয়ে প্রাণঘাতী হামলা।

মার্কিন সেন্ট্রাল কমান্ড নিশ্চিত করে বলেছে, দুই মার্কিন সেনা, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বেসামরিক কর্মকর্তা ও একজন চুক্তিভিত্তিক কর্মী নিহত হয়েছেন। এ ছাড়া আর তিন সেনা আহত হয়েছেন।

স্থানীয় কুর্দি সংবাদমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা গেছে, দুটি বিকলাঙ্গসহ বেশ কিছু মরদেহ মাটিতে শুইয়ে রাখা হয়েছে। তাদের চারপাশে লোকজন জড়ো হয়েছেন। ক্ষতিগ্রস্ত ভবন, গাড়ি ও দেয়ালে রক্তের দাগও দেখা গেছে।

নিজেদের প্রচারমাধ্যম আমাকে দ্রুতই হামলার দায় স্বীকার করেছে আইএস। গত চার বছর একটি সুসংগঠিত বাহিনী হিসেবে মানবিজ থেকে তাদের তাড়ানো হয়েছে।

তবে তাদের স্লিপার সেল আছে। যার মাধ্যমে তারা স্থানীয় কর্মকর্তা ও বিরোধী যোদ্ধাদের ওপর হামলা চালাত।

এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, মার্কিন সেনারা রেস্তোরাঁয় বসে নিজেদের সমর্থিত মিলিশিয়াদের সঙ্গে বৈঠক করছিলেন। তখন হামলার ঘটনাটি ঘটে।

মার্কিন সেন্ট্রাল কমান্ডও বলছে, মানবিজে স্থানীয়দের সঙ্গে আলোচনা চলার সময় হামলাটি হয়।

এক প্রত্যক্ষদর্শী বলেন, আমেরিকানদের লক্ষ্য করে একটি রেস্তোরাঁর কাছে বিস্ফোরণ ঘটানো হয়। সেখানে তাদের সঙ্গে মানবিজ সামরিক কাউন্সিল বাহিনীর কিছু ফোর্সও ছিল।

যুক্তরাষ্ট্র সমর্থিত কুর্দি নেতৃত্বাধীন বাহিনীগুলো ২০১৬ সালে আইএসকে হটিয়ে মানবিজের নিয়ন্ত্রণ নেয়ার পর থেকে শহরটি এই সামরিক কাউন্সিলের কর্তৃত্বাধীনে আছে।

এক বিবৃতিতে কাউন্সিল জানিয়েছে, নিহত বেসামরিকদের মধ্যে নারী ও শিশু রয়েছে। বিবৃতিতে তারা বীর আমেরিকান সৈন্যদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে।

মানবিজের কাছেই রাশিয়া সমর্থিত সিরিয়ার সরকারি বাহিনীর নিয়ন্ত্রিত এলাকা ও তুরস্ক সমর্থিত সিরীয় বিদ্রোহীদের নিয়ন্ত্রিত এলাকা রয়েছে।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×