সিরিয়ায় আইএসের ব্যবহৃত মসজিদে মার্কিন জোটের হামলা

  যুগান্তর ডেস্ক ১৮ জানুয়ারি ২০১৯, ১৪:১৮ | অনলাইন সংস্করণ

সিরিয়ায় আইএসের ব্যবহৃত মসজিদে মার্কিন জোটের হামলা
ছবি: সংগৃহীত

উত্তর সিরিয়ায় আইএসের কমান্ড সেন্টার সন্দেহে একটি মসজিদে হামলা চালায় মার্কিন নেতৃত্বাধীন জোট। বৃহস্পতিবার এ বোমা হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু।

এতে সিরিয়ায় আইএস পরাজিত হয়নি বলেই আভাস দিয়েছে। গত আইএস পরাজিত হয়েছে বলে দাবি করে সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এক বিবৃতিতে দাবি করা হয়, সাফাফিয়ায় একটি মসজিদকে আইএস নির্দেশ ও নিয়ন্ত্রণ কেন্দ্র হিসেবে ব্যবহার করে আসছে। মার্কিন নেতৃত্বাধীন বিমান হামলায় সেই মসজিদ ধ্বংস করে দেয়া হয়েছে।

বিবৃতিতে বলা হয়, আইএস অব্যাহতভাবে সশস্ত্র যুদ্ধের নীতি লঙ্ঘন করে যাচ্ছে এবং হাসপাতাল ও মসজিদের মতো সুরক্ষিত স্থাপনার অপব্যবহার করছে। এতে মসজিদটি ‘সুরক্ষিত’ হওয়ার মর্যাদা হারিয়েছে।

ধীর আল ইজ্জর প্রদেশের পূর্বে মূলত আইএসের আস্তানাটি অবস্থিত। এর আগে উত্তর-পূর্ব সিরিয়ায় এক আত্মঘাতী বোমা হামলায় দুই সেনাসদস্যসহ চার মার্কিন নাগরিক নিহত হয়েছেন। ইসলামিক স্টেট এ হামলার দায় স্বীকার করেছে।

সন্ত্রাসী গোষ্ঠীটি পরাজিত দাবি করে সিরিয়া থেকে আমেরিকান সেনা প্রত্যাহারের ঘোষণা দেয়ার কয়েক সপ্তাহের মধ্যে এ হামলার ঘটনা ঘটেছে।

মানবিজ শহরের একটি রেস্তোরাঁয় বুধবার বোমা হামলাটি ঘটেছে। মার্কিন সেনারা এখানে নিয়মিত জড়ো হতেন।

হামলায় ১৬ জন নিহত হয়েছেন। সিরিয়ায় মার্কিন সেনাদের চার বছরের উপস্থিতিতে এটিই সবচেয়ে প্রাণঘাতী হামলা।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×