শরণার্থীদের নিজ দেশে ফিরিয়ে নিতে বিশ্ব নেতাদের আহ্বান লেবাননের

  অনলাইন ডেস্ক ২০ জানুয়ারি ২০১৯, ২২:২০ | অনলাইন সংস্করণ

বাননের রাজধানী বৈরুতে আরব অর্থনৈতিক কনফারেন্সের লেবাননের প্রেসিডেন্ট
বাননের রাজধানী বৈরুতে আরব অর্থনৈতিক কনফারেন্সে বক্তব্য দিচ্ছেন লেবাননের প্রেসিডেন্ট। ছবি: সংগৃহীত

লেবাননের প্রেসিডেন্ট মিচেল আউন সিরিয়ান শরণার্থীদের নিজ দেশে ফিরিয়ে নেওয়ার ব্যাপারে বিশ্ব নেতাদের সবধরণের সহযোগিতার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, সিরিয়া সমস্যার আন্তর্জাতিক একটি সমাধান ও শরণার্থীদের নিরাপদে ফিরিয়ে নিতে আমাদের অবশ্যই চেষ্টা করতে হবে।

রোববার লেবাননের রাজধানী বৈরুতে আরব অর্থনৈতিক কনফারেন্সের উদ্বোধনী ভাষণে তিনি এসব কথা বলেন।

কনফারেন্সে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে আরবদেশগুলোর যৌথ মালিকানায় একটি আরব ব্যাংক করার প্রস্তাবনা পেশ করেন তিনি। ব্যাংকের অবকাঠামোগত বিষয় নিয়ে মতবিনিময়ের জন্য আরব রাষ্ট্রপ্রধানদের তিনি লেবাননেন আমন্ত্রণ জানান। খবর আল আরাবিয়্যাহ।

সিরিয়ার গৃহযুদ্ধ ও লেবাননের অভ্যন্তরীণ হানাহানির কারণে লেবানেনর অর্থনৈতিক অবস্থার বেশ অবনতি হয়েছে বলে জানান লেবাননের প্রধানমন্ত্রী।

২০১১ সালে শুরু হওয়া সিরিয়ার গৃহযুদ্ধের কারণে ১০ লাখের বেশি সিরিয়ান শরণার্থী এখন লেবাননে অবস্থান করছে। যাদের অধিকাংশিই গৃহহীন অবস্থায় মানবেতর জীবনাপন করছে।

জাতিসংঘ বলছে, লেবানন থেকে সিরিয়ান শরণার্থীদের ফিরিরে নেওয়ার পরিবেশ এখনো হয়নি।

এমন পরিস্থিতে লেবানন প্রেসিডেন্ট বলেন, সিরিয়ান শরণার্থীদের নিজে দেশে ফিরিয়ে নেওয়ার ব্যাপারে আরবদেশগুলোর সর্বোচ্চ প্রচেষ্টা ও সহযোগিতা করতে হবে। এ সংকটকে রাজনৈতিকভাবে সমাধানের পরিবর্তে মানবিকভাবে সমাধান করতে হবে।

বৈরুতে অনুষ্ঠিত আরব অর্থনৈতিক কনফারেন্সে আরবলীগে সিরিয়ার অন্তর্ভূক্তি নিয়ে মতানৈক্য হয়েছে। কয়েকটি আরবরাষ্ট্র সিরিয়াকে আবারো আরবলীগে অন্তর্ভূক্ত করার আহ্বান জানিয়েছেন।

প্রসঙ্গত, ৮ বছর আগে সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদ কর্তৃক বিরোধীদের ওপর ক্রেকডাউনের পরে আরবলীগ থেকে সিরিয়ার সদস্যপদ বাতিল করা হয়েছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×