ষাট বছরের মধ্যে সবচেয়ে কম সন্তান জন্ম নিয়েছে চীনে

  যুগান্তর ডেস্ক ২২ জানুয়ারি ২০১৯, ১৪:১৮ | অনলাইন সংস্করণ

ষাট বছরের মধ্যে সর্বনিম্ন সন্তান জন্ম নিয়েছে চীনে
ছবি: মেইল অনলাইন

চীনের এক সন্তান নীতি বাতিল করা সত্ত্বেও দেশটিতে গত বছরে জনসংখ্যা বাড়েনি। গত ষাট বছরের মধ্যে ২০১৮ সালে চীনে সন্তান জন্মদান ছিল সবচেয়ে কম। সোমবার চীনের সরকারি নথি থেকে এ তথ্য জানা গেছে।

এতে ইতিমধ্যে ধীর হয়ে যাওয়া অর্থনীতিতে বয়স্ক জনসংখ্যা বৃদ্ধি নতুন করে চাপ তৈরি করবে বলে আশঙ্কা করা হচ্ছে।

পৃথিবীর সবচেয়ে জনসংখ্যা বহুল রাষ্ট্রটিতে তরুণদের সংখ্যা বাড়াতে ২০১৬ সালে দুই সন্তান নেয়ার বিধান চালু করে চীন সরকার।

চীনে বর্তমানে ১৪০ কোটি মানুষের বাস। কিন্তু এক সন্তান নীতি উঠিয়ে নিলেও দম্পতিদের সন্তান নিতে উৎসাহিত করতে পারেনি সরকার।

মূলত বিশ্বের দ্বিতীয় অর্থনীতির দেশটিতে দ্রুত শহরায়ন ও জীবনযাত্রার খরচ বেড়ে যাওয়ায় দ্বিতীয় সন্তান নিতে খুব একটা আগ্রহী হচ্ছেন না তারা।

ইরভিংয়ের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞানের অধ্যাপক ওয়াংফেং বলেন, কয়েক দশকের অর্থনৈতিক ও সামাজিক রূপান্তরে চীনে নতুন একটি প্রজন্ম তৈরি করেছে। বিয়ে ও সন্তান লালন-পালন তাদের কাছে খুব একটা গুরুত্ব বহন করে না, যেটি তাদের পূর্বপরুষরা করেছিলেন।

দেশটির জাতীয় পরিসংখ্যান ব্যুরো জানায়, ২০১৮ সালে চীনে দেড় কোটি জীবিত সন্তানের জন্ম হয়েছে। আগের বছরের তুলনায় যা ২০ লাখ কম।

ওয়াং বলেন, সত্তর বছর আগে গণপ্রজাতন্ত্র চীন প্রতিষ্ঠার পর থেকে এটি ছিল দ্বিতীয় সর্বনিম্ন। আর ১৯৬০ সালের পর এটিই সবচেয়ে কম। অবশ্য তখন চীনে দুর্ভিক্ষ চলছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×