ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপে প্রস্তুত ফ্রান্স

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০১৯, ১২:৩০ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক

ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রী জঁ ইভ লা দিরইয়া। ছবি: রয়টার্স

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে আলোচনায় অগ্রগতি না আসলে ইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপে প্রস্তুত রয়েছে ফ্রান্স। শুক্রবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী এ তথ্য জানিয়েছে।

ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রী জঁ ইভ লা দিরইয়া বলেন, আমরা দেখতে চাচ্ছি- তেহরান নিজের ক্ষেপণাস্ত্র কর্মসূচির লাগাম টেনে ধরেছে।

বার্তা সংস্থা রয়টার্স বলেছে, চলতি সপ্তাহে ইরানের সঙ্গে ডলারের বাইরে গিয়ে বাণিজ্য সুবিধা স্থাপনে ইউরোপীয় সিদ্ধান্তে সমর্থন পুনর্ব্যক্ত করেছেন এই ফরাসি পররাষ্ট্রমন্ত্রী। এছাড়াও মার্কিন নিষেধাজ্ঞা পাশা কাটিয়ে ইরানের সঙ্গে সম্পর্ক রক্ষায় পক্ষপাতি তিনি।

জঁ ইভ লা বলেন, যদি আলোচনা ফলপ্রসূ না হয়-তবে কঠোর নিষেধাজ্ঞা বসাতে আমরা প্রস্তুত। ইরান সেটা জানেও।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, ফরাসি মন্ত্রীর হুশিয়ারির জবাবে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেন- ইউরোপীয় দেশেগুলোর তরফে যেকোনো নিষেধাজ্ঞা সেসব দেশগুলোর সঙ্গে ইরানের আলোচনা নতুন করে মূল্যায়ন করা হবে।

কাসেমি বলেন, ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি আলোচনাযোগ্য না। ইরান ও ফ্রান্সের মধ্যে চলমান রাজনৈতিক আলোচনার মধ্যে ফ্রান্সের পক্ষ থেকে এ বিষয়টি নিয়ে মনোযোগ আকর্ষণ করা হয়েছে।

২০১৫ সালে রাশিয়া, ব্রিটেন, চীন, ফ্রান্স, জার্মানি ও রাশিয়ার সঙ্গে ইরানের বহুপক্ষীয় পরমাণু চুক্তি জাতিসংঘের একটি প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে। এতে নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়ার বিনিময়ে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচির লাগাম টানতে রাজি হয়েছিল তেহরান।

প্রস্তাবে বলা হয়েছে, পরমাণু অস্ত্র বহনে সক্ষম দূরপাল্লার ক্ষেপণাস্ত্র কর্মসূচি অন্তত আট বছরের জন্য বন্ধ করতে বলা হয়েছে ইরানকে। এখন দেশটি বলছে, তার ক্ষেপণাস্ত্র পরমাণু অস্ত্রবহনের সক্ষম না।