নির্বাচনের আগে ভারতে সাম্প্রদায়িক দাঙ্গা!

  যুগান্তর ডেস্ক    ৩০ জানুয়ারি ২০১৯, ২২:৫২ | অনলাইন সংস্করণ

নির্বাচনের আগে ভারতে সাম্প্রদায়িক দাঙ্গা!
নির্বাচনের আগে ভারতে সাম্প্রদায়িক দাঙ্গা! ছবি: সংগৃহীত

ভারতে সাধারণ নির্বাচনের আগে সাম্প্রদায়িক দাঙ্গা হওয়ার সম্ভাবনা রয়েছে। হিন্দু জাতীয়তাবাদী শক্তি হিন্দু ভাবাবেগকে কাজে লাগিয়ে নির্বাচনী বৈতরণীর চেষ্টা করলে আরও বাড়বে দাঙ্গার আশঙ্কা।

মার্কিন গোয়েন্দা প্রধান (ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্স) ড্যান কোটস এমন প্রতিবেদন জমা দিয়েছেন মার্কিন আইনসভার সিনেটের সিলেক্ট কমিটিতে।

বুধবার ভারতের আনন্দবাজার পত্রিকায় এক প্রতিবেদনে এমন তথ্য প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়েছে, ২০১৯ সালে পৃথিবীর কোথায় বিপদ লুকিয়ে আছে, তা নিয়েই এ প্রতিবেদন তৈরি করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা। ওই প্রতিবেদনেই উঠে এসেছে ভারতের প্রসঙ্গ।

সাধারণ নির্বাচনের আগে মে মাস পর্যন্ত ভারতের পরিস্থিতি নিয়ে উদ্বেগও প্রকাশ করেছে মার্কিন গোয়েন্দা সংস্থাটি।

প্রতিবেদনে আরও বলা হয়, মার্কিন কংগ্রেসের সিনেট সিলেক্ট কমিটিকে ড্যান কোটস জানিয়েছেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ভারতীয় জনতা পার্টি হিন্দু ভাবাবেগকে ব্যবহার করার চেষ্টা করলে আগামী লোকসভা নির্বাচনের আগে ভারতে বাড়বে সাম্প্রদায়িক দাঙ্গার ঘটনা।’

পৃথিবীর বিপদ নিয়ে এ রিপোর্ট প্রকাশের আগে এফবিআই, সিআইএ এবং মার্কিন প্রতিরক্ষা বিভাগের গোয়েন্দা প্রধানও হাজির হয়েছিলেন মার্কিন কংগ্রেসের সিনেট সিলেক্ট কমিটির সামনে।

তাদের মধ্যে অন্যতম মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ প্রধান জিনা হ্যাসপেল কিছু দিন আগেই ভারত সফর করে যুক্তরাষ্ট্রে ফিরেছেন।

মার্কিন প্রতিবেদনে বলা হয়েছে , ‘সাম্প্রদায়িক দাঙ্গার ঘটনা বাড়লে আরও বিচ্ছিন্ন হয়ে পড়বে দেশের মুসলিম সম্প্রদায়। সেই সুযোগ নিয়ে মুসলিম সমাজে প্রভাব বাড়াবে বিভিন্ন জঙ্গিগোষ্ঠীও।’

নির্বাচনের পাশাপাশি ভারত-পাকিস্তান সম্পর্ক নিয়েও উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র। আগামী মে মাস পর্যন্ত এই সম্পর্ক একদম তলানিতে পৌঁছবে বলেই আশঙ্কা মার্কিন গোয়েন্দাদের।

মার্কিন প্রতিবেদনে দাবি করা হয়েছে, সীমান্ত সন্ত্রাস, নিয়ন্ত্রণরেখায় গোলাগুলি, ভারতের নির্বাচন এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের সম্পর্ক নিয়ে পাকিস্তানের আশঙ্কার কারণে মে মাস পর্যন্ত ভারত-পাকিস্তান সম্পর্কে উত্তেজনা থাকবে।

--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×