রোববার সৌদি-ব্রিটেন সামরিক মহড়া শুরু, বাতিলের আহ্বান

  যুগান্তর ডেস্ক ০২ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৩৯ | অনলাইন সংস্করণ

রোববার সৌদি-ব্রিটেন সামরিক মহড়া শুরু, বাতিলের আহ্বান
ছবি: ইন্ডিপেন্ডেন্ট

যুক্তরাজ্য ও সৌদি আরবের মধ্যে রোববার পাঁচদিনব্যাপী প্রথম দফা সামরিক মহড়া শুরু হতে যাচ্ছে। ইয়েমেনে চার বছর ধরে চলা গৃহযুদ্ধে সৌদি আরবের ভূমিকার জন্য বিশ্বব্যাপী নিন্দার ঝড় উঠলেও দেশটির সঙ্গে সামরিক মহড়ায় যাচ্ছে ব্রিটেন।

মহড়ায় ব্রিটেনের নৌবাহিনীর ১০০ ক্রু অংশ নেবেন। এতে যুক্তরাজ্য সম্পূর্ণভাবে নৈতিক দায়িত্ববোধ ত্যাগ করেছে বলে অভিযোগ করা হচ্ছে।

সৌদি আরবের সঙ্গে সামরিক মহড়ার সমালোচনা করে দৈনিক ইন্ডিপেন্ডেন্টে নিবন্ধ লিখেছেন ব্রিটেনের ছায়া প্রতিরক্ষামন্ত্রী নিয়া গ্রিফিথস।

কোনো ধরনের বিলম্ব না করেই রিয়াদের সঙ্গে যেকোনো সামরিক মহড়ার আয়োজন বাতিল করতে মন্ত্রীদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

এমন এক সময় দুই দেশের মধ্যে সামরিক মহড়া হতে যাচ্ছে, যখন সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে সৌদি আরবের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ছে।

গত ২ অক্টোবর ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে বিয়ের কাগজপত্র আনতে গিয়ে আর ফিরে আসেননি খাশোগি। সৌদি আরব প্রথমে তার হত্যাকাণ্ডের কথা অস্বীকার করলেও পরবর্তীতে তিনি নিয়মহীন এক অভিযানে নিহত হয়েছেন বলে দাবি করে।

এ মর্মান্তিক হত্যাকাণ্ডের ঘটনায় জাতিসংঘও তদন্ত চালাচ্ছে। হাউস অব কমন্সে এক প্রশ্নের জবাবে ব্রিটেনের সশস্ত্রবাহিনী বিষয়ক মন্ত্রী মার্ক ল্যানকাস্টার বলেন, আসছে সপ্তাহগুলোতে সৌদি আরবের সঙ্গে দুটি সামরিক মহড়ার পরিকল্পনা রয়েছে।

প্রথম মহড়াটি হবে পাঁচদিনব্যাপী। শুরু হবে আগামী রোববার। এতে দুটি রয়েল নেভি মাইন কাউন্টারমেজারস ভেসেল অংশ নেবে। দুটি নৌযানেই ৩৫ থেকে ৫০ জন করে ক্রু রয়েছেন।

দ্বিতীয়টি শুরু হবে আগামী মার্চ ও এপ্রিলে। ডেজার্ট সোলজার নামের এ মহড়ায় দুই দেশের সেনা সদস্যরা অংশ নেবেন।

গ্রিফিথস লিখেছেন, এটা অবিশ্বাস্য যে, আমরা সৌদি আরবের সঙ্গে যৌথ সামরিক মহড়ার আয়োজন করতে যাচ্ছি। যে দেশটি ইয়েমেনের গুরুত্বপূর্ণ অংশ অবরোধ করে দুর্ভিক্ষের কিনারে ঠেলে দিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×