ভারতে ‘খাসি’ ভাষায় কোরআনের অনুবাদ প্রকাশ

  যুগান্তর ডেস্ক ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৩১ | অনলাইন সংস্করণ

‘খাসি’ ভাষায় অনূদিত কোরআনের প্রকাশনা অনুষ্ঠান
‘খাসি’ ভাষায় অনূদিত কোরআনের প্রকাশনা অনুষ্ঠান। ছবি: সংগৃহীত

ইসলাম ধর্মীয় ঐশিগ্রন্থ কোরআন বিশ্বের বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে।

এবার ভারতের উত্তর-পূর্ব রাজ্য মেঘালয়ের স্থানীয় ‘খাসি’ ভাষায় অনূদিত হলো মহাগ্রন্থ কোরআন।

শিলং টাইমস জানিয়েছে, গত শনিবার ভারতের মেঘালয় রাজ্যের রাজধানী শিলংয়ে স্থানীয় ‘খাসি’ ভাষায় অনূদিত কোরআনের প্রকাশনা অনুষ্ঠিত হয়।

কোরআনের ইংরেজি অনুবাদ থেকে খাসি ভাষায় অনুবাদটি করে ‘সেং ভালাং ইসলাম’ নামের একটি প্রতিষ্ঠান।

ইসলাম ও কোরআনের বাণীর প্রচার-প্রচারণার উদ্দেশ্যে একটি আঞ্চলিক ভাষায় এ অনুবাদ করা হয়েছে বলে জানিয়েছেন ওই প্রতিষ্ঠানের এক মুখপাত্র।

প্রাথমিকভাবে খাসি ভাষায় কোরআনের ৩ হাজার কপি ছাপানো হয়েছে। পরে এ সংখ্যা চাহিদা অনুযায়ী আরও বাড়ানো হবে বলে জানিয়েছেন অনুবাদক সংস্থাটি।

শিলং টাইমস আরও জানিয়েছে, ‘দীর্ঘ ১২ বছরের অধ্যাবসায় ও রিসার্চের পর ১২৫১ পৃষ্ঠার এ পাণ্ডুলিপি প্রকাশ করে অনুবাদের সম্পাদনা বোর্ড।’

অনুবাদক সংস্থা সেং ভালাং ইসলামের এক মুখপাত্র বলেন, ‘খাসি ভাষায় পবিত্র কোরআন অনুবাদের ফলে মেঘালয়ের ১৬ লাখের বেশি লোক অর্থসহ কোরআন বুঝতে ও পড়তে পারবে। স্থানীয়রা সহজেই কোরআনের জ্ঞানার্জন ও বিধান বাস্তবায়নে সক্ষম হবে।’

প্রসঙ্গত, ‘খাসি’ ভাষা অস্টোয়াসেটিক ভাষার অংশ। ২০০৫ সাল থেকে মেঘালয়ে এ ভাষাকে সহযোগী অফিসিয়াল ভাষা হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×