এবার তালেবানদের কাছে টানতে চায় রাশিয়া

  অনলাইন ডেস্ক ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ২১:০৭ | অনলাইন সংস্করণ

এবার তালেবানদের কাছে টানতে চায় রাশিয়া। ফাইল ছবি।
এবার তালেবানদের কাছে টানতে চায় রাশিয়া। ফাইল ছবি।

এবার তালেবানদের কাছে টানতে উদ্যোগি হয়েছে রাশিয়া। তালেবানদের সঙ্গে যুক্তরাষ্ট্রের সফল শান্তি আলোচনার পরপরই মস্কোতে আফগান বিষয়ে শান্তি আলোচনার আয়োজন করেছে দেশটি। মঙ্গলবার (৫ ফ্রেব্রুয়ারি) রাশিয়ার রাজধানী মস্কোয় এ শান্তি আলোচনার ব্যাপারে সম্মতি জানিয়েছে তালেবানও।

রাশিয়ার মস্কোতে আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাইসহ আফগান নেতৃবৃন্দের সঙ্গে আলোচনার ব্যাপারে সম্মত হলেও দেশটির বর্তমান প্রেসিডেন্ট আশরাফ গণিসহ বর্তমান সরকারের প্রতিনিধিদের সঙ্গে বসতে সম্মত হয়নি তালেবান যোদ্ধারা।

আফগান প্রেসিডেন্ট আশরাফ গণি বিষয়টির সমালোচনা করে বলেন, আফগানিস্তানের রাষ্ট্রীয় কর্তৃপক্ষকে উপেক্ষা করে তালেবান নিজেদের অগ্রণতান্ত্রিক চেহারাই প্রকাশ করল।

নির্বাচিত সরকারের অংশগ্রহণ ছাড়া কোনো শান্তিচুক্তি আফগান জনগণ মেনে নেবে না বলে হুশিয়ারি করে আশরাফ গণি সাবেক প্রেসিডেন্ট হামিদ করাজাইকে তালেবানদের সঙ্গে না বসার অনুরোধ করেন।

কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধির সঙ্গে ৬ দিনব্যাপী বৈঠকের পর আফগান কর্তৃপক্ষ তালেবানদের সঙ্গে বসতে চেয়েছিল। কিন্তু বর্তমান সরকারের সঙ্গে বসতে অসম্মতি জানায় তালেবান।

রাশিয়ার মস্কোতে আফগানিস্তানের অন্যান্য নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা করলেও ক্ষমতাসীনদের সঙ্গে বসবে না তালেবান।

মস্কোর এ শান্তি আলোচনার বিষয়বস্তু কী হবে তা নিয়ে কোনোপক্ষই মুখ খুলেনি। আফগানিস্তানের রাশিয়ান দূতাবাস শুধু বৈঠকের কথা বললেও বিষয়বস্তু নিয়ে কিছু জানায় নি। তাই আফগান বিষয়ে শান্তি আলোচনার মাধ্যমে রাশিয়ার কী উদ্দেশ্য তা এখনও বোঝা যাচ্ছে না।

প্রসঙ্গত, তালেবানদের সঙ্গে যুক্তরাষ্ট্রের সফল শান্তি আলোচনার পরপরই রাশিয়া এ বৈঠকের আয়োজন করলো।

সূত্র: ডন ও দ্য এক্সপ্রেস নিউজ

ঘটনাপ্রবাহ : মার্কিন-তালেবান শান্তি আলোচনা

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×