জীবন দিয়ে ভেনিজুয়েলাকে রক্ষা করব: মাদুরো

  যুগান্তর ডেস্ক ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:০২ | অনলাইন সংস্করণ

জীবন দিয়ে ভেনিজুয়েলাকে রক্ষা করব: মাদুরো

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, আমি আমার জীবন দিয়ে হলেও দেশ ও দেশের মানুষকে রক্ষা করব।

জাতীয় মর্যাদা দিবস উপলক্ষে দেয়া এক ভাষণে সোমবার তিনি এ কথা বলেন। খবর আনাদোলুর।

সাবেক প্রেসিডেন্ট হুগো শেভেজের শাসনামল ১৯৯২ সালে সেনা অভ্যুত্থান ব্যর্থ করার দিনটি স্মরণ করতে জাতীয় মর্যাদা দিবস পালন করা হয়।

নিকোলাস মাদুরো ছয় বছরের জন্য গত মাসে দ্বিতীয়বার ভেনিজুয়েলার প্রেসিডেন্টের দায়িত্ব পালন শুরু করেন। তখন থেকে রাজধানী কারাকাসের রাজপথে মাদুরোর সমর্থক ও বিরোধী হাজার হাজার মানুষ পক্ষে-বিপক্ষে বিক্ষোভ দেখিয়ে আসছেন।

এরই মধ্যে বিরোধী নেতা ও সংসদের স্পিকার হুয়ান গুয়াইদো নিজেকে ভেনিজুয়েলার ‘অন্তর্বর্তী প্রেসিডেন্ট’ দাবি করে মাদুরোকে পদত্যাগের আহ্বান জানান।

মার্কিন সরকার তাৎক্ষণিকভাবে গুয়াইদোকে স্বীকৃতি দিয়ে ভেনিজুয়েলার তেল খাতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ ব্রিটেন, জার্মানি, ফ্রান্স ও স্পেন ভেনিজুয়েলাকে নতুন করে প্রেসিডেন্ট নির্বাচন দেয়ার জন্য আট দিনের আলটিমেটাম দেয়।

কিন্তু কারাকাস ওই আলটিমেটাম প্রত্যাখ্যান করার পর গত সোমবার রাতে ১৩টি ইউরোপীয় দেশ আমেরিকার পদাঙ্ক অনুসরণ করে হুয়ান গুয়োইদোকে ভেনিজুয়েলার অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেয়।

ইতালির বিরোধিতার কারণে এ ব্যাপারে ইউরোপীয় ইউনিয়ন সর্বসম্মত সিদ্ধান্ত নিতে ব্যর্থ হয়েছে বলে ফ্রান্সের একটি অজ্ঞাত কূটনৈতিক সূত্র জানিয়েছে।

ঘটনাপ্রবাহ : ভেনিজুয়েলায় অচলাবস্থা

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×