শ্বেত ভাল্লুকের হানা, রাশিয়ার দ্বীপে জরুরি অবস্থা

  যুগান্তর ডেস্ক ১০ ফেব্রুয়ারি ২০১৯, ১১:০৯ | অনলাইন সংস্করণ

শ্বেত ভাল্লুকের হানা, রাশিয়ার দ্বীপে জরুরি অবস্থা
ছবি : সংগৃহীত

জলবায়ু পরিবর্তনের সবচেয়ে বড় ঝুঁকিতে পড়েছে রাশিয়ার বন্যপ্রাণীগুলো। বিশেষ করে শ্বেত ভাল্লুকগুলো।

উত্তর মেরুর বরফ গলে যাওয়ায় লোকালয়ে আশ্রয় নিচ্ছে ভাল্লুকগুলো। তারা হানা দিচ্ছে লোকালয়ে। এ নিয়ে শঙ্কিত হয়ে পড়েছেন লোকজন। এমতাবস্থায় নোভায়া যেমালয়া দ্বীপে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে সরকারের পক্ষ থেকে।

রাশিয়ার নোভায়া যেমালয়া দ্বীপের কর্মকর্তারা জানান, এলাকাটিতে কয়েক হাজার মানুষ বসবাস করছেন। গত কয়েক দিন ধরে এখানে অসংখ্য শ্বেত ভাল্লুক হানা দিয়েছে। ভাল্লুকগুলো আসায় বহু মানুষ হামলার শিকার হয়েছেন। এখন আবাসিক এবং সরকারি ভবনগুলোয় প্রবেশ করছে এসব ভাল্লুক।

জলবায়ু পরিবর্তনের সবচেয়ে শিকার প্রাণীগুলোর মধ্যে রয়েছে শ্বেত ভাল্লুক। খাবারের খোঁজে প্রায়শ এসব ভাল্লুক লোকালয়ে হানা দেয়।

এদিকে হামলা করলেও এসব ভাল্লুককে আক্রমণ করা যাচ্ছে না। কারণ বিলুপ্তপ্রায় প্রাণী বলে এসব শ্বেত ভাল্লুক শিকার করা নিষিদ্ধ দেশটিতে।

কর্মকর্তারা বলছেন, ভাল্লুকগুলো তাড়ানোর জন্য বিভিন্ন কৌশল অবলম্বন করা হচ্ছে। সেগুলো ব্যর্থ প্রমাণ হলে তাদের মেরে ফেলা ছাড়া উপায় থাকবে না। সে ক্ষেত্রে আইনের সংশোধন করতে হবে।

শ্বেত ভাল্লুকগুলো লোকালয়ে ছড়িযে পড়ায স্বাভাবিক জীবনযাপন ব্যাহত হচ্ছে। লোকজন ভীত হয়ে পড়েছে, তাদের বাড়িঘর ছাড়তেও ভয় পাচ্ছে। শিক্ষার্থীরা স্কুলে যেতে পারছে না। লোকজন বাজার করতে পারছেন না।

রাশিয়ার বিজ্ঞানীরা জানিয়েছেন, জলবায়ু পরিবর্তনের কারণে উত্তর মেরুর সাগরের বরফ গলে যাচ্ছে। ফলে শ্বেত ভাল্লুকগুলো আশ্রয়হীন হয়ে পড়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×