চিকিৎসার অভাবে ইয়েমেনে জোড়া লাগানো যমজ ২ শিশুর মৃত্যু

  যুগান্তর ডেস্ক ১০ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:৪৩ | অনলাইন সংস্করণ

চিকিৎসার অভাবে ইয়েমেনে জোড়া লাগানো যজম ২ শিশুর মৃত্যু
ছবি: বিবিসি

গৃহযুদ্ধে বিধ্বংস্ত ইয়েমেনে জন্ম নেয়া জোড়া লাগানো যমজ শিশু দুটি সঠিক চিকিৎসা না পেয়ে শনিবার মারা গেছে।

চৌদ্দ দিন বয়সী শিশু দুটিকে বাঁচাতে দেশের বাইরে নিয়ে জরুরি চিকিৎসা দেয়ার প্রয়োজন ছিল। বিদ্রোহী হুতি নিয়ন্ত্রিত ইয়েমেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

রাজধানী সানায় আবদ আল-খালেক ও আবদ আল রহিমের চিকিৎসা চলছিল। চিকিৎসকরা তখন বলেন, যুদ্ধে ধ্বংস হয়ে যাওয়া স্বাস্থ্য ব্যবস্থায় চিকিৎসা দিয়ে তাদের বাঁচানো সম্ভব হবে না। অবিলম্বে দেশের বাইরে নিয়ে তাদের চিকিৎসা দিতে হবে।

কিন্তু সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনের আকাশ পথের নিয়ন্ত্রণ নিয়ে নেয়ার পর ২০১৫ সাল থেকে সানার বিমানবন্দর থেকে বেসামরিক ফ্লাইটের উড্ডয়ন বন্ধ রয়েছে। বর্তমানে সেখানে কেবল জাতিসংঘের বিমান অবতরণ করতে পারে।

গত বছরের ডিসেম্বরে স্টকহোমে শুরু হওয়া জাতিসংঘের শান্তি আলোচনার অন্যতম উদ্দেশ্য ছিল ইয়েমেনের বিমান যোগাযোগ চালু করা।

সৌদি সংস্থা কিং সালমান সেন্টার ফর রিলিফ অ্যান্ড হিউম্যানিটারিয়ান ওয়ার্কস শিশু দুটিকে বাইরে নিয়ে চিকিৎসা দেয়ার কথা ভেবেছিল।

শিশু দুটির মাথা আলাদা হলেও ধড় জোড়া লাগানো ছিল। এক বিবৃতিতে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইয়েমেনের শিশুদের জন্য স্বাস্থ্য ও মানবিক পরিস্থিতির চরম অবনতির চিত্রই ফুটে উঠেছে এই দুই শিশুর মৃত্যুতে।

ইয়েমেন যুদ্ধে এখন পর্যন্ত দশ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। এছাড়া অর্থনৈতিক ব্যবস্থা ভেঙে পড়ায় দুর্ভিক্ষের কিনারে গিয়ে ঠেকেছে দেশটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×