এথেন্সে দেড়শ বছর পর নির্মিত মসজিদটি খুলে দেয়া হবে

  মুহাম্মদ শোয়াইব ১১ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৪৯ | অনলাইন সংস্করণ

এথেন্সে দেড়শ বছর পর নির্মিত মসজিদটি খুলে দেয়া হবে। ছবি: সংগৃহিত
এথেন্সে দেড়শ বছর পর নির্মিত মসজিদটি খুলে দেয়া হবে। ছবি: সংগৃহিত

এথেন্সে দেড়শ বছর পর নির্মিত মসজিদটি খুলে দেয়া হবে । দেড়শ বছর পর মসজিদ নির্মাণের অনুমতি মেলার পর মসজিদটি নির্মাণ করা হলেও এতদিন চরমপন্থীদের উগ্রতার কারণে মুসল্লিদের জন্য খুলে দেয়া সম্ভব হয়নি।

তাই নির্মাণের প্রায় আড়াই বছরেরও বেশি সময় ধরে মসজিদটি নিথর পড়েছিল।চরমপন্থীদের বিরোধিতার কারণে বারবার তারিখ ঘোষণা করেও মসজিদটি ‍চালু করা সম্ভব হয়নি ।

তবে উদ্বোধনের পর এটি হবে গ্রিকের রাজধানী এথেন্সের প্রথম ও একমাত্র মসজিদ।

এ খবর জানিয়েছে জর্ডানভিত্তিক সংবাদ মাধ্যম আসসাওসানা ইসলাম।

এর আগে বেশ কয়েকবার উদ্বোধনের তারিখ ঘোষণা করার পর আবার স্থগিত করা হয়েছে। চরমপন্থীদের বিরোধিতার কারণে মসজিদটি মুসলমানদের জন্য উম্মুক্ত করা সম্ভব হয়নি। তবে কর্মকর্তারা এবার প্রতিশ্রুতি দিয়েছেন যে,তারা আগামী এপ্রিল মাসে মসজিদটি খুলে দেবেন।

২০১৬ সালের অক্টোবরে দেড়শ বছরের মধ্যে এই প্রথম গ্রিসের রাজধানী এথেন্সে একটি মসজিদ নির্মাণের অনুমতি দিয়েছিল দেশটির পার্লামেন্ট। এথেন্সের প্রায় আড়াই লাখ মুসলমানের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে ওই অনুমোদন দেওয়া হয়।

অনুমতিও খুব সহজে মেলেনি। বরং ব্যাপক বিরোধিতার মধ্যে সংসদে এই বিল পাশ হয়েছিল। ক্ষমতাসীন জোটের মধ্যে সিরিজা পার্টি বিলের পক্ষে ভোট দিলেও বিরোধিতা করেছে ইন্ডিপেন্ডেন্ট গ্রিকস পার্টি। শেষ পর্যন্ত ২৩০ আসনের পার্লামন্টে দুইশর বেশি ভোট পেয়ে বিলটি পাস হয়।

খবরে বলা হয়, ১০ লাখ ইউরো খরচ করে মসজিদটি নির্মাণ করা হয়েছে। নির্মাণ ব্যয়ের পুরোটাই বহন করে সরকার। তবে মসজিদটি কবে নাগাদ খুলে দেয়া হবে তা নিয়ে এতদিন ছিল বিরোধিতা ও বিতর্ক।

শেষতক আগামী এপ্রিল মাসে মসজিদটি মুসমানদের জন্য খুলে দেয়া হবে বলে জানিয়েছেন গ্রীসের ধর্মমন্ত্রী "জর্জ কাল্যান্টিজিস"।

তিনি বলেছেন যে, এই মসজিদটির উদ্বোধনের পর শুক্রবারসহ প্রতি সোমবার ও বুধবার নামাজ পড়া যাবে। একজন ইমামও থাকবেন নামাজ পড়ানোর দায়িত্বে। তবে সপ্তাহের অন্যান্য দিন মসজিদটি খোলা থাকবে না।

তিনি আরো বলেন যে, শুধু মুসলমানরাই সেখানে ইবাদত করতে পারবেন। এজন্য মুসলমানদেরকে দেয়া হবে আলাদা কার্ড। ইমাম সাহেব ইংরেজিতে বা গ্রিক ভাষায় খুতবা দেবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×