মিয়ানমারে অং সানের ভাস্কর্যবিরোধী বিক্ষোভ

  যুগান্তর ডেস্ক ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৩০ | অনলাইন সংস্করণ

মিয়ানমারে অং সানের ভাস্কর্যবিরোধী বিক্ষোভ
ছবি: সংগৃহীত

মিয়ানমারের স্বাধীনতার নায়ক জেনারেল অং সানের ভাস্কর্যকে কেন্দ্র করে একটি বিক্ষোভকে ছত্রভঙ্গ করে দিতে পুলিশ রাবার বুলেট, কাঁদানে গ্যাস ও জলকামান নিক্ষেপ করেছে। কারেন্নি নৃতাত্ত্বিক গোষ্ঠী এ ভাস্কর্যের বিরোধীতা করে বিক্ষোভ ডেকেছিল।

পুলিশ ও বিক্ষোভকারীদের নেতাদের বরাতে বার্তা সংস্থা রয়টার্স এমন তথ্য জানিয়েছে।

সরকার বিক্ষোভের অনুমতি না দিলেও পূর্বাঞ্চলীয় পাহাড়ি রাজ্য কাইয়াহের রাজধানী লোকেউতে ইউনিয়ন দিবস উপলক্ষ্যে তিন হাজার লোক জড়ো হয়েছিলেন। কাইয়াহে রাজ্যটি কারেন্নি নামে পরিচিত।

কারেন্নি রাজ্যের যুব বাহিনীর নেতা কুন থমাস বলেন, প্রথমে আমরা তার ভাস্কর্যের বিরোধীতা করছি না, তবে তিনি যেসব প্রতিশ্রুতির কথা বলেছিলেন, সবার আগে সেগুলোর বাস্তবায়ন দেখতে চাচ্ছি।

বিক্ষোভের সময় তিনি এসব কথা বলেন। স্মার্টফোনের মাধ্যমে যা ফেসবুকে লাইভ সম্প্রচার করা হয়েছে। তিনি বলেন, আমরা আমাদের বিক্ষোভ চালিয়ে যাব।

মিয়ানমারের নেতা অং সান সুচির বাবা অং সান ১৯৪৭ সালের ১২ ফেব্রুয়ারিতে সই হওয়া বেশ কয়েকটি নৃতাত্ত্বিক গোষ্ঠীর মধ্যে চুক্তির রূপরেখা তৈরি করেছিলেন। এ দিনটিতে বাৎসরিক ছুটি পালন করা হয়।

কিন্তু অং সানকে হত্যার পর সেই চুক্তির বাস্তবায়ন করা হয়নি।

কয়েক দশকের সামরিক শাসনের পর ২০১৬ সালে ক্ষমতায় বসেন তার মেয়ে সুচি। সশস্ত্র গোষ্ঠীগুলোর মধ্যে শান্তি স্থাপনকে নিজের অগ্রাধিকার দিচ্ছেন সুচি।

বিক্ষোভে পুলিশের হামলায় অন্তত ১০ ব্যক্তি আহত হয়েছেন। পুলিশ প্রধান উইন হটাই বলেন, পরিস্থিতি বর্তমানে শান্ত রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×