মানবতাবিরোধী অপরাধে জার্মানিতে ২ সিরীয় আটক

  যুগান্তর ডেস্ক ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ২১:১৯ | অনলাইন সংস্করণ

মানবতাবিরোধী অপরাধে জার্মানিতে ২ সিরীয় আটক
ছবি: সংগৃহীত

মানবতাবিরোধী অপরাধে জড়িত সন্দেহে দুই সিরীয় নাগরিককে গ্রেফতার করেছে জার্মানি। দেশটির কেন্দ্রীয় কৌঁসুলির বরাতে বার্তা সংস্থা রয়টার্স এমন তথ্য দিয়েছে।

সিরিয়ার গোয়েন্দা সংস্থায় কাজ করার সময় তারা মানবতাবিরোধী অপরাধ করেছেন বলে অভিযোগ করছে জার্মানি।

কৌঁসুলি বলেন, বার্লিন ও রাইনল্যান্ড প্যালাটিনেট রাজ্যের পুলিশ তাদের গ্রেফতার করেছে। আটকরা হচ্ছেন, ৫৬ বছর বয়সী আনওয়ার ও ৪২ বছর বয়সী ইয়াদ এ।

২০১২ সালে তারা সিরিয়া ছেড়ে বিদেশে পাড়ি জমান। আনওয়ারের বিরুদ্ধে অভিযোগ, তিনি সিরিয়ার গোয়েন্দা বাহিনী ও দামেস্কোর কারাগারের নিয়ন্ত্রণ করতেন। এ সময় বন্দিদের নির্যাতন ও নিপীড়নের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

আর ইয়াদের বিরুদ্ধে অভিযোগ তিনি তল্লাশিচৌকির পরিচালনা করতেন এবং বিক্ষোভকারীদের খুঁজে বের করতেন। এ সময় তিনি দুটি হত্যাকাণ্ডের নেতৃত্ব দেন এবং দুই হাজার লোককে নির্যাতন করেন।

২০১১ সালে শুরু হওয়া সিরীয় যুদ্ধে সাড়ে তিন লাখের বেশি লোক নিহত হয়েছেন। এ সময় সরকারবিরোধী বিক্ষোভকারীদের চরম নির্যাতনের অভিযোগ রয়েছে।

সিরীয় প্রেসিডেন্ট বাসার আল আসাদ সরকারের বিরুদ্ধে জার্মানিতে বেশ কিছু মামলা স্থগিত রয়েছে।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×