ইসরাইল-আরব সখ্যে ওয়ারশোতে ইরানবিরোধী সম্মেলন চলছে

  যুগান্তর ডেস্ক ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৩০ | অনলাইন সংস্করণ

ইসরাইল-আরব সখ্যে ওয়ারশোতে ইরানবিরোধী সম্মেলন চলছে
ছবি: এএফপি

ইরানকে বিচ্ছিন্ন করতে একটি জোট গঠনে মার্কিন সমর্থিত মধ্যপ্রাচ্য সম্মেলন বুধবার পোল্যান্ডের রাজধানী ওয়ারশোতে শুরু হয়েছে। এতে অবৈধ ইহুদি রাষ্ট্র ইসরাইলের সঙ্গে বেশ কয়েকটি আরব দেশের সখ্যের বিষয়টি পরিষ্কার হয়েছে।

ওয়ারশোতে অন্তত ৬০টি দেশের পররাষ্ট্রমন্ত্রী ও অন্যান্য কর্মকর্তারা জড়ো হয়েছেন। ইরানের ভাষায় এই সার্কাস সম্মেলনে সিরিয়া, ইয়েমেন ও ইসরাইল-ফিলিস্তিন শান্তি আলোচনাও আলোচ্যসূচিতে থাকছে।

সম্মেলনের ফাঁকে ওমানের পররাষ্ট্রমন্ত্রী ইউসুফ বিন আলাউয়ি বিন আব্দুল্লাহর সঙ্গে বৈঠক করেন ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু।

ভিডিওতে দেখা গেছে, ইউসুফ বিন আলাউয়িকে নেতানিয়াহু বলছেন, সম্মেলনে এই ওমানি নেতৃত্ব অনেকেই অনুসরণ করছেন। সম্ভবত আমিও তাই বলব।

গত অক্টোবরে ওমান সফরে গিয়েছিলেন নেতানিয়াহু। যদিও সৌদি আরব ও আরব আমিরাতের মতো ওমানও আনুষ্ঠানিকভাবে ইসরাইলকে স্বীকৃতি দেয়নি।

ইরানের পরমাণু কর্মসূচি ও আঞ্চলিক অস্থিতিশীল অঞ্চলগুলোতে দেশটির উপস্থিতি নিয়ে উদ্বেগের কথা জানিয়েছে ইসরাইল।

নেতানিয়াহুকে ইউসুফ বলেন, মাধ্যপ্রাচ্যের মানুষ অনেক ভোগান্তি সহ্য করেছেন। কারণ তারা অতীত নিয়ে এখনো পড়ে আছেন। কিন্তু এখন আমি বলব, এটা ভবিষ্যতের জন্য নতুন যুগের সূচনা।

আগামী এপ্রিলে ইসরাইলের নির্বাচনকে সামনে রেখে কূটনৈতিক সফলতা চাচ্ছেন নেতানিয়াহু। তার কাছ থেকে উপসাগরীয় দেশগুলোর সঙ্গে উষ্ণ সম্পর্কের আভাস পাওয়া গেছে।

ওয়ারশোতে আরব নেতাদের সঙ্গে নেতানিয়াহুর একই ফ্রেমে ছবি তোলার সুযোগ তৈরি হয়েছে। ইরানের ওপর প্রচণ্ড চাপ বাড়াতে চাওয়া যুক্তরাষ্ট্রের জন্য এটা একটা বড় বিজয়।

বৈঠকে ইউরোপীয় নেতৃত্বদানকারী দেশে জার্মানি ও ফ্রান্স কোনো প্রতিনিধি পাঠায়নি। ইরানের সঙ্গে ২০১৫ সালের বহুপক্ষীয় পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নিতে ট্রাম্পের ঘোষণাকে কেন্দ্র বড় শক্তিগুলোর মধ্যের উত্তেজনার বিষয়টিই এতে ফুটে উঠেছে।

বৈঠকে মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছে ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও হোয়াইট হাউসের উপদেষ্টা জেরাড কুশনারও রয়েছেন।

ট্রাম্প প্রশাসনকে ইসরাইলের প্রতি পক্ষপাতিত্বপূর্ণ বলে বিবেচনা করছেন ফিলিস্তিনি কর্মকর্তারা। তারা এ সম্মেলনে উপস্থিত হতে অস্বীকার জানিয়েছে।

ঘটনাপ্রবাহ : ইরানের পরমাণু সমঝোতা

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×