যে কণ্ঠ সত্য কথা বলে সৌদি সরকার সে কণ্ঠকে রুদ্ধ করে দেয়

  যুগান্তর ডেস্ক    ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৫০ | অনলাইন সংস্করণ

সৌদি আরবের বিশিষ্ট আলেম শায়েখ সালমান আল-আওদাহকে আটকে রেখেছে সৌদি সরকার।
সৌদি আরবের বিশিষ্ট আলেম শায়েখ সালমান আল-আওদাহকে আটকে রেখেছে সৌদি সরকার।

সৌদি আরবের বিশিষ্ট আলেম এবং ধর্মীয় স্কলার শায়েখ সালমান আল-আওদাহর ছেলে এবং যুক্তরাষ্ট্রের জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের গবেষক আব্দুল্লাহ আল-আওদাহ সম্প্রতি মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমসে 'মৃত্যুদণ্ডের সম্মুখে আমার বাবা;সৌদিতে এটাই ইনসাফ' শিরোনামে একটি প্রবন্ধ লিখেছেন।

স্থানীয় সময় বুধবার যুক্তরাষ্ট্রের প্রভাবশালী এই গণমাধ্যমে প্রকাশিত প্রবন্ধে তিনি বলেছেন, যে কণ্ঠ ইনসাফের ভিত্তিতে হক ও সত্য কথা বলে সৌদি সরকার সে কণ্ঠকে রুদ্ধ করে দেয়।

তিনি বলেন, তার বাবা সালমান আল-আওদাহ (৬১) সৌদি আরবের একজন সক্রিয় ধর্মপ্রচারক এবং চিন্তাবিদ।

তিনি সব সময় চরমপন্থা ও জুলুমের বিপক্ষে কথা বলতেন এবং সমাজ সংশোধনের আপ্রাণ চেষ্টা চালাতেন। তিনিসহ তার মতো বহু নিষ্ঠাবান আলেমে দ্বীনকে সৌদি সরকার গ্রেফতার করেছে এবং অনেকের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের আদেশ দেয়া হয়েছে।

নিউইয়র্ক টাইমসে প্রকাশিত প্রবন্ধে আব্দুল্লাহ আল-আওদাহ দাবি করেছেন, ২০১৭ সালের সেপ্টেম্বরে গ্রেফতার হওয়ার পরে তার বাবা খুবই সংকীর্ণ জীবনযাপন করছেন। জেদ্দার একটি জীর্ণ কারাকক্ষে তাকে একাকী বন্দি রাখা হয়েছে। প্রয়োজনীয় চিকিৎসাসেবা থেকে তাকে বঞ্চিত রাখা হচ্ছে।

তিনি আরও জানান, ২০১৮ সালের সেপ্টেম্বরে যখন তার বাবাকে গ্রেফতারের এক বছর পূর্ণ হয় তখনও তার সঙ্গে আইনজীবীদের সাক্ষাতের সুযোগ দেয়া হয়নি।

আব্দুল্লাহ আল-আওদাহ বলেন, ‘তার বাবাকে আটক করার অনেক কারণগুলোর মধ্যে অন্যতম হলো, সরকারপক্ষ যেভাবে রাষ্ট্রীয় আইন অমান্য করে-তিনি সবসময় এর সমালোচনা করতেন এবং জনগণকে সত্যের পক্ষ অবলম্বনে উদ্বুদ্ধ করতেন।

সৌদি-কাতার সংকটে নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি গ্রহণ ও সৌদি সরকারের সঙ্গে তার সুসম্পর্ক না থাকাটাই তার মূল অপরাধ।’

প্রসঙ্গত,সালমান আল-আওদাহর বিপক্ষে গত বছরই সৌদি সরকার আদালতের কাছে মৃত্যুদণ্ডের আবেদন করেছিল। তিনি ছাড়াও সৌদির অনেক লেখক, সাংবাদিক এবং আলেম ও ধর্মীয় স্কলাররা ক্রাউন প্রিন্স বিন সালমানের অপরাজনীতির শিকার হয়ে কারাবাস যাপন করছেন। দেশটির আরেক বিশিষ্ট আলেম আব্দুর রহমান আল-আরেফীর খুতবা ও সব রকমের দাওয়াতি কার্যক্রম নিষিদ্ধ করেছে সৌদি কর্তৃপক্ষ।

সূত্র: আনাদলু আরবি

ঘটনাপ্রবাহ : সৌদি-কাতার সংকট

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×