উদ্বোধনের কয়েক ঘণ্টা না যেতেই ভারতের দ্রুততম ট্রেন বিকল

  যুগান্তর ডেস্ক ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:০২ | অনলাইন সংস্করণ

উদ্বোধনের কয়েক ঘণ্টা না যেতেই ভারতের দ্রুততম ট্রেন বিকল
ছবি: এএফপি

ভারতের সবচেয়ে দ্রুতগতির ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস উদ্বোধনের কয়েক ঘণ্টার মধ্যেই বিকল হয়ে গেছে।

‘মেক ইন্ডিয়া হাওয়া’ জিইয়ে রাখতে শুক্রবার নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ট্রেনটির উদ্বোধন করেন।কিন্তু ২৪ ঘণ্টা পার না হতেই এমন বিপত্তির কথা শোনা গেল।

শনিবার বারাণসী থেকে ফেরার সময় মাঝপথে আটকে যায় ট্রেনটি। ভারতের রেলমন্ত্রী এ বিপত্তির জন্য গরুর ওপর ট্রেন উঠে যাওয়ার দাবি করেছেন।

তবে ট্রেনটির সামনে কোনো ক্ষতির চিহ্ন দেখা যায়নি। ট্রেন-১৮ নামে অভিহিত ইঞ্জিনবিহীন এই ট্রেনটি নির্মাণ করা হয়েছে চেন্নাইয়ের ইন্ডিগ্রাল কোচ ফ্যাক্টরিতে।

শনিবার ভোর পাঁচটায় চামরোলা স্টেশনের কাছে গতি কমে যায় ট্রেনটির। এসময় ঘণ্টায় মাত্র ১০ কিলোমিটারে গিয়ে ঠেকেছিল ট্রেনের গতি। এটির ভেতর থেকে গন্ধ ও ধোঁয়া বের হতে থাকে। কিছুক্ষণের মধ্যেই আটকে যায় ব্রেক।

প্রকৌশলীরা বলেন, অভ্যন্তরীণ ত্রুটির জন্যই ধোঁয়া বের হয়েছে। পরে এটিকে কাছের একটি কারশেডে নিয়ে যাওয়া হয়। ত্রুটি সারাতে ট্রেনটিকে দিল্লিতে নিয়ে যাওয়া হবে।

এখন ঘণ্টায় চল্লিশ কিলোমিটারের বেশি চলতে পারবে না ভারতের সবচেয়ে দ্রুতগামী এই ট্রেন।

ট্রেনের যাত্রীদের মধ্যে অধিকাংশ ছিলেন সাংবাদিক ও রেলকর্মীরা। বিপত্তি দেখা দেয়ার পর তাদের অন্য ট্রেনে উঠিয়ে দেয়া হয়।

ভারতের নিজস্ব প্রযুক্তিতে নির্মিত ট্রেনটির সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৮০ কিলোমিটার। কিন্তু গতকাল উদ্বোধনের দিন গতি ছিল ১৩০ কিমি।

আরও পড়ুন
--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×