পাকিস্তানের পণ্যে ভারতের ২০০ শতাংশ শুল্কারোপ

  যুগান্তর ডেস্ক ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৪৬ | অনলাইন সংস্করণ

পাকিস্তানের পণ্যে ভারতের ২০০ শতাংশ শুল্কারোপ
ছবি: এএফপি

ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে আধাসামরিক বাহিনীর ওপর সন্ত্রাসী হামলার ঘটনায় চিরবৈরী পাকিস্তানের সব পণ্যে আমদানি শুল্ক বাড়িয়ে ২০০ শতাংশ করে দিয়েছে নয়াদিল্লি। ভারতের অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকেও শনিবার এ তথ্য নিশ্চিত করা হয়েছে।-খবর এনডিটিভি ও পাকিস্তান টুডের।

বৃহস্পতিবার পুলওয়ামায় আধাসামরিক বাহিনীর জওয়ানদের বহন করা একটি বাসে বিস্ফোরকবোঝাই একটি গাড়ি ধাক্কা দিলে ৪৪ জন নিহত হয়েছেন।

হামলার পর পরই পাকিস্তানের ওপর দায় চাপিয়ে দেশটিকে কূটনৈতিকভাবে একঘরে করার হুমকি দিয়েছে ভারত।

দেশটির অর্থমন্ত্রী অরুণ জেটলি শনিবার এক টুইটার পোস্টে বলেন, পুলওয়ামায় ঘটনার পর পাকিস্তানকে দেয়া সবচেয়ে অগ্রাধিকারপূর্ণ দেশের (এমএফএন) মর্যাদা তুলে নিয়েছে ভারত। এখন পাকিস্তান থেকে ভারতে আমদানি করা সব ধরনের পণ্যের শুল্ক ২০০ শতাংশে বাড়ানো হয়েছে।

১৯৯৬ সালে পাকিস্তানকে এমএফএনের মর্যাদা দিয়েছিল ভারত। ওই বছর ভারত বিশ্ব বাণিজ্য সংস্থায় যোগ দিয়েছিল। বৈষম্যহীন বাণিজ্যের জন্য অংশীদারদের এমন অগ্রাধিকার দেয়া হয়।

পাকিস্তানে এখন চরম অর্থনৈতিক সংকট চলছে। এমন সময় এ সুযোগ তুলে নেয়ায় ইসলামাবাদ ক্ষতিগ্রস্ত হবে বলে ভারত সরকারের দাবি।

প্রতিবেশী দেশটি থেকে সাধারণত ফল, সিমেন্ট, চামড়া, রাসায়নিক ও মসলা আমদানি করে ভারত। দুই দেশের দ্বিপক্ষীয় বার্ষিক বাণিজ্যের পরিমাণ মাত্র ২০০ কোটি ডলারের কাছাকাছি।

ঘটনাপ্রবাহ : কাশ্মীর সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×