যমজ শিশুদের বাবা দুইজন!

  যুগান্তর ডেস্ক ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৫৯ | অনলাইন সংস্করণ

যমজ শিশুদের বাবা দুইজন!
যমজ শিশুদের বাবা দুইজন! ছবি সংগৃহীত

যমজ দুই শিশু একই মায়ের গর্ভে জন্ম নিলেও তাদের বাবা কিন্তু দুই জন।এমন কখনো শুনেছেন। এমনি ঘটনা ঘটেছে কানাডায়। সায়মন এবং গ্রিম বার্নি-এডওয়ার্ডস দুই ব্রিটিশ ব্যক্তি সিদ্ধান্ত নিলেন যে তারা বাবা হবেন।তবে এই বাবা হওয়া তাদের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়।

ব্রিটিশ দম্পতির ভিট্রো ফার্টিলাইজেশান বা আইভিএফ-গর্ভাধান পদ্ধতির সময় দুইজনের থেকে একটি করে ভ্রূণ বেছে নেয়। দুটি ভ্রূণ একই সঙ্গে একই সময়ে একজন সারোগেট মায়ের শরীরে ইমপ্ল্যান্ট করা হয়।

কানাডার নাগরিক সারোগেট মায়ের নাম মেগ স্টোন। যিনি সায়মন এবং গ্রিমের সন্তান জন্ম দেয়ার ব্যাপারে রাজি হয়ে যান।

সায়মন বলেন, সন্তান জন্মদানের জন্য আমরা কানাডাকে বেছে নিয়েছিলাম।কারণ কানাডার আইনি প্রক্রিয়া আমাদের পছন্দ হয়েছে।এই সন্তান জন্মদানের পদ্ধতি অনেকটা যুক্তরাজ্যের মতো।সন্তান জন্মদানের এই পদ্ধতিকে তারা কল্যাণ হিসেবে দেখছেন।

একটি সংস্থা একজন সারোগেট মায়ের থেকে একইসঙ্গে দুটি সন্তান জন্মদানের সম্ভাবনার কথা জানায়। সারোগেট মাকে খুঁজে পেতেও সহায়তা করে সংস্থাটি।

সায়মন বলেন,আমাদের গর্ভাধারনের চিকিৎসা করা হয়েছিল যুক্তরাষ্ট্রের নেভাডা অঙ্গরাজ্যের লাস ভেগাসে।এ সময় ভেগাসে আমরা একজন সারোগেট মাকে পেয়ে যাই।

সারোগেট মায়ের শরীরে অর্ধেক সায়মন ও অর্ধেক গ্রিমের শুক্রাণু ফার্টিলাইজ করা হয়।শক্তিশালী ভ্রূণটি থেকে গর্ভধারণ করেন এই সারোগেট মা।

সন্তান জন্মদানের এই প্রক্রিয়া শেষ হওয়ার পর ওই দুই ব্রিটিশ ব্যক্তি যুক্তরাজ্যে ফিরে আসেন। তবে প্রতিনিয়ত কানাডা থেকে একটা ভাল খবরের প্রতীক্ষায় থাকতেন তারা। অবশেষে তাদের সন্তান পৃথিবীর আলো দেখে।পরে ওই মা কানাডায় দুটি জমজ সন্তানের জন্ম দেন।

সায়মন এবং গ্রিম তাদের জমজ সন্তান নিয়ে ভীষণ খুশি।

সূত্র : বিবিসি।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×