এবার কাশ্মীরে বন্দুকযুদ্ধে মেজরসহ ৫ ভারতীয় সেনা নিহত

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৪২ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক

ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস

ভারতনিয়ন্ত্রীত কাশ্মীরে আত্মঘাতী বোমা হামলায় আধাসামরিক বাহিনীর ৪৪ জওয়ান নিহত হওয়ার পর এবার বিদ্রোহীদের সঙ্গে তীব্র বন্দুকযুদ্ধে এক মেজরসহ অন্তত পাঁচ সেনা নিহত হয়েছেন।

এতে আরও দুই বেসামরিক নাগরিক নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া আহত এক সেনা ও এক বেসামরিক নাগরিককের অব্স্থা আশঙ্কাজনক। স্থানীয় কর্মকর্তাদের বরাতে এএফপি ও টাইমস অব ইন্ডিয়া এমন তথ্য দিয়েছে।

সোমবার সকালে পুলওয়ামা জেলায় বিদ্রোহীদের খোঁজে অভিযান চালানোর সময় এ হতাহতের ঘটনা ঘটেছে। 

বৃহস্পতিবার এখানেই জওয়ানদের বহনকারী গাড়ি বহরে বিস্ফোরকবোঝাই ভ্যান ধাক্কা দিয়েছিলেন বিদ্রোহীরা।

নাম প্রকাশে অনুচ্ছিক এক ভারতীয় কর্মকর্তা এএফপিকে বলেন, দুই পক্ষের গোলাগুলিতে চার সেনা নিহত হয়েছেন। এছাড়াও আহত হয়েছেন আরও একজন। তবে টাইমস অব ইন্ডিয়া নিহত সেনার সংখ্যা বলেছে পাঁচজন।

পুলিশ কর্মকর্তা বলেন, সেনারা প্রথমে হুশিয়ারিমূলক গুলি ছোড়েন। তখন বিদ্রোহীরা পাল্টা গুলি করেন। এতে প্রধান শহর শ্রীনগর থেকে ৪০ কিলোমিটার দূরে এই জেলায় দুই পক্ষ তীব্র বন্দুকযুদ্ধে জড়িয়ে পড়েন।

তবে বিদ্রোহীরা পালিয়ে যেতে সক্ষম হয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

পুলওয়ামারে ভয়াবহ হামলার পর বিতর্কিত এ অঞ্চলটিতে ব্যাপক তল্লাশি অভিযান চালাচ্ছে সরকারি নিরাপত্তা বাহিনী। যা এখনো অব্যাহত রয়েছে।

বৃহস্পতিবার নিরাপত্তা বাহিনীর দুই হাজার ৫০০ জওয়ানকে বহন করে নিয়ে যাওয়া একটি গাড়ি বহরে বিস্ফোরকবোঝাই একটি ভ্যান ঢুকে পড়লে গত তিন দশকের মধ্যে সবচেয়ে হতাহতের ঘটনাটি ঘটে।

হামলার দায় স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক জইশ-ই-মোহাম্মদ। তবে ভারত এ হামলার নেপথ্যে প্রতিবেশী পাকিস্তানকে দায়ী করলেও দেশটি তা অস্বীকার করে যাচ্ছে। 

কাশ্মীরে ১৯৮৯ সালে ব্যাপক বিদ্রোহী ছড়িয়ে পড়লে হাজার হাজার বেসামরিক লোক নিহত হন।