ভারতকে শর্তহীন সামরিক সহযোগিতা দেবে ইসরাইল

  যুগান্তর ডেস্ক    ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৫০ | অনলাইন সংস্করণ

ভারতকে শর্তহীন সামরিক সহযোগিতা দেবে ইসরাইল
ভারতকে শর্তহীন সামরিক সহযোগিতা দেবে ইসরাইল। ছবি: ফাইল ছবি

জম্মু-কাশ্মীর বোমা হামলার ঘটনায় পাকিস্তান ভারত সম্পর্কে উত্তেজনার মধ্যে ইসরাইল সরকার ভারতকে শর্তহীন সামরিক সহযোগিতা করতে চায় বলে জানিয়েছে। এতে কোনো ধরনের শর্তের সীমা থাকবে না বলে জানায়।

ইসরাইলের নতুন রাষ্ট্রদূত রন মালকা কেম বলেন, কোন ধরনের সহযোগিতা লাগবে? এমন প্রশ্ন রেখে বলেন, জেরুজালেম সন্ত্রাসরোধে সব ধরনের সহযোগিতা ভারতকে করবে। জম্মু-কাশ্মীরে হামলা নিয়ে উত্তেজনার মুহূর্তে ইসরাইল ভারতকে এমন সহযোগিতার আশ্বাস দিয়েছে।

এর আগে সোমবার পুলওয়ামার হামলার বিষয় নিয়ে সৌদি পররাষ্ট্রমন্ত্রী যখন দুই দেশের শান্তির চেষ্টার কথা জানিয়েছেন, এমন সময়ই ইসরাইল ভারতকে উসকানি দিচ্ছে।

১৪ ফেব্রুয়ারি ভারতের জম্মু-কাশ্মীরে বোমা হামলার ঘটনায় দেশটির ৪৯ সিআরএফটি সদস্য নিহত হয়েছে। এ নিয়ে ইসরাইল সন্ত্রাসরোধে ভারত চাহিদা জানতে চেয়েছে। ইসরাইলি রাষ্ট্রদূত বলেন, জেরুজালেম সেনাবাহিনী কীভাবে শান্তি আনতে হয় জানে এবং দ্রুত মোকাবেলা করতে পারে।

মালাকা এক সাক্ষাৎকারে বলেন, সন্ত্রাস ভারত ও ইসরাইলের সমস্যা না। এটি বিশ্বব্যাপী সমস্যা। ভারত ইসরাইলের বন্ধু উল্লেখ করে তিনি বলেন, ভারত চাইলে সন্ত্রাস রোধে সব ধরনের সামরিক সহযোগিতা করা হবে।

তিনি বলেন, আমারা বন্ধু দেশ ভারতকে আমার জ্ঞান, তথ্যপ্রযুক্তি গুরুত্বপূর্ণ সহযোগিতা করতে পারি।

৫২ বছর বয়সী মালাকা ইসরাইলের সামরিক কর্মকর্তা ছিলেন। তিনি কর্নেল পদবির পর অবসরে যান। তিনি ইরসাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর বরাত দিয়ে বলে, ভারত আমাদের গুরুত্বপূর্ণ অংশীদার ও গুরুত্বপূর্ণ বন্ধু দেশ। তিনি বলেছেন, আমরা যেন মেধা দিয়ে সমৃদ্ধ সহযোগিতা করি।

রাষ্ট্রদূত বলেন, তার দেশ পাকিস্তানের সঙ্গে কোনো কূটনৈতিক সম্পর্ক ছিল না। তাই তাদের সঙ্গে কোনও কার্যকলাপে দ্বিপক্ষীয়ভাবে জড়িত হননি।

ইসরাইল রাষ্ট্র প্রতিষ্ঠার সময় ভারতের ভূমিকা অন্যতম ছিল বলে মন্তব্য করেন মালাকা। তিনি বলেন, আমরাই একমাত্র পৃথিবীকে বেঁচে থাকার জন্য শান্তির জায়গা করছি।

পুলওয়ামায় হামলার পর মালাকা টুইটে বলেন, ইসরাইল সন্ত্রাসী হামলার নিন্দা জানাচ্ছে। পুলওয়ামা হামলার ঘটনায় আমাদের বন্ধু দেশ ভারত কঠিন সময় পার করছে। আমরা নিহত সিআরপিএফ পরিবারের সদস্যদের গভীর সমবেদনা জ্ঞাপন করছি।

কাশ্মীরের পুলওয়ামাতে হামলার ঘটনায় ভারতীয় বাহিনী পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআইকে দায়ী করছে। পাকিস্তানভিত্তিক সন্ত্রাসী গোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ এ হামলার দায় স্বীকার করেছে।

সূত্র:নিউজ ১৮

ঘটনাপ্রবাহ : কাশ্মীর সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×