মধ্যপ্রাচ্যে ভারতের ২৭ লাখ মানুষের জন্য সৌদির সঙ্গে সুসম্পর্ক জরুরি: মোদি

  অনলাইন ডেস্ক ২০ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৫৪ | অনলাইন সংস্করণ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ছবি: সংগৃহীত
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ছবি: সংগৃহীত

সৌদি আরবের সঙ্গে ভারতের সুসম্পর্ক গুরুত্বপূর্ণ উল্লেখ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, মধ্যপ্রাচ্যে আমাদের ২৭ লাখ মানুষ বসবাস করে। তাই শান্তি ও নিরাপত্তার বিষয়টি উভয়দেশের জন্য গুরুত্বপূর্ণ। সৌদি সরকার ভারতে তাদের ব্যবসায়িক বিনিয়োগ বাড়াবে জানিয়ে নরেন্দ্র মোদি বলেন,দুই দেশের অর্থনৈতিক সম্পর্ককে নতুন উচ্চতায় নেওয়ার ব্যাপারে আমরা অঙ্গীকারবদ্ধ হয়েছি।

ভারত সফররত সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে দিল্লির হায়দরাবাদ হাউসে অনুষ্ঠিত বৈঠকে বিনিয়োগ, পর্যটন, আবাসন, সংস্কৃতি ও মিডিয়া বিষয়ক পাঁচটি চুক্তি স্বাক্ষরিত হয়।

বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

সন্ত্রাসবাদ দমন ও এর পৃষ্ঠপোষকদের বিরুদ্ধে ভারত-সৌদি আরব যৌথভাবে কাজ করতে অঙ্গীকারবদ্ধ হয়েছে বলে জানান এ দুই নেতা। সন্ত্রাসবাদকে ভবিষ্যত প্রজন্মের জন্য সবচেয়ে ভয়ঙ্কর হুমকি হিসেবে বিবেচনা করে তারা।

ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদি বলেন, ‘ভবিষ্যৎ প্রজন্মকে বিচ্ছিন্নতাবাদ ও সন্ত্রাসবাদের ভয়াল থাবা থেকে মুক্ত রাখতে শক্তিশালী একটি কর্মকৌশল প্রয়োজন। আমি অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, সৌদি আরব ও ভারত এ বিষয়ে অভিন্ন মত পোষণ করে ’।

যৌথ সংবাদ সম্মেলনে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেন, বিচ্ছিন্নতাবাদী ও সন্ত্রাসীদের দমনের বিষয়টি আমাদের ‍উভয়ের জন্য গুরুত্বপূর্ণ। আমাদের বন্ধু দেশ ভারতকে আমি বলতে চাই, সন্ত্রাসীদের দমনে আমরা ভারতকে সব ধরনের সহায়তা করব। এর জন্য তথ্যপ্রদানসহ যাবতীয় সব সহযোগিতা আমরা দেব।আগামী প্রজন্মের ভবিষ্যৎ সুরক্ষায় আমরা উভয় দেশ মিলেমিশে কাজ করব।’

সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুবরাজের এ শক্ত অবস্থানকে পাকিস্তানের প্রতি প্রচ্ছন্ন চাপ হিসেবেই দেখছে ভারতীয় গণমাধ্যমগুলো।

--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×