যে কারণে থেরেসা মের দল ত্যাগ করেছেন তিন এমপি

  যুগান্তর ডেস্ক    ২০ ফেব্রুয়ারি ২০১৯, ২২:১৯ | অনলাইন সংস্করণ

যে কারণে থেরেসা মের দল ত্যাগ করেছেন তিন এমপি
যে কারণে থেরেসা মের দল ত্যাগ করেছেন তিন এমপি। ছবি: রয়টার্স

ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মের দল ত্যাগ করেছেন তিন এমপি। তারা নেতৃত্বে অনাস্থা এনে পদত্যাগ করেন। এর আদে লেবার দলের সাত এমপি পদত্যাগ করেছেন।

পদত্যাগ করা তিন এমপি হলেন, অ্যানা সউবরি, সারাহ ওল্লাস্টোন এবং হেইদি অ্যালেন।

তারা যৌথভাবে চিঠি দিয়ে থেরেসা মেকে দলত্যাগের সিদ্ধান্ত জানান। জানা গেছে, লেবার দল ছেড়ে যাওয়া এমপিদের গঠন করা স্বতন্ত্র দলেই যোগ দিচ্ছেন তারা। ব্রেক্সিট প্রক্রিয়া নিয়েও তারা সমালোচনা করেছেন।

অত্যন্ত দুঃখের সঙ্গে দল থেকে পদত্যাগ এবং সদস্যপদ ছাড়ার কথা উল্লেখ করে ওই চিঠিতে তিন এমপি লেখেন, সরকারের যে দলটির নীতি এবং অগ্রাধিকারের বিষয়গুলো ইউরোপিয়ান রিসার্চ গ্রুপ (ইআরজি) এবং ডেমোক্র্যাটিক ইউনিয়নিস্ট পার্টির (ডিইউপি) করায়ত্তে চলে গেছে সেখানে আমরা আর থাকা সম্ভব বলে বোধ করছি না।

আমরা আপনাকে নেতা হিসেবে ভোট দিয়েছি উল্লেখ করে প্রধানমন্ত্রী থেরেসা মেকে উদ্দেশ করে তারা বলেন, আমাদের বিশ্বাস ছিল আপনি একটি মধ্যপন্থী এবং উদার কনজারভেটিভ পার্টির প্রতিশ্রুতি রক্ষা করবেন।

এদিকে তিন এমপির দলত্যাগের বিষয়ে বুধবার এক বিবৃতিতে হতাশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী থেরেসা মে। এ সময় ব্রেক্সিট প্রসঙ্গে মে জানান, দেশের জন্য সঠিক কাজটাই করছেন তিনি।

এর আগে ব্রেক্সিট এবং ইহুদিবিদ্বেষের বিষয়টি নিয়ে প্রতিবাদ জানিয়ে বিরোধী দল লেবার পার্টি ছাড়েন ৭ জনের বেশি এমপি।

সোমবার স্থানীয় সময় সকালে এক সংবাদ সম্মেলনে পদত্যাগের ঘোষণা দেন তারা। এতে বলেন, এখন থেকে স্বতন্ত্র এমপিদের নতুন একটি দল হিসেবে তারা পার্লামেন্টে বসবেন।

দল ত্যাগ করা এমপিরা হলেন, চুকা উমুনা, লুইসিয়ানা বার্জার, ক্রিস লেসলি, অ্যাঞ্জেলা স্মিথ, মাইক গেইপস, গ্যাভিন শুকার এবং আন কফি।

এক প্রতিবেদনে বলা হয়, ব্রেক্সিট প্রশ্নে করবিনের সঙ্গে একমত নন পদত্যাগী লেবার এমপিরা। এছাড়া দলের বর্তমান নেতৃত্বের প্রতি ইহুদিবিদ্বেষের অভিযোগ এনেছেন তারা।

এদিকে পদত্যাগের কারণ ব্যাখ্যা করতে গিয়ে লুইসিয়ানা বার্জার বলেন, লেবার পার্টি সাংগঠনিকভাবে ‘ইহুদিবিদ্বেষী’ দলে পরিণত হয়েছে এবং এ দলে থাকতে তিনি ‘লজ্জা পাচ্ছেন’।

তাদের পদত্যাগের সিদ্ধান্তে হতাশা প্রকাশ করে লেবার নেতা করবিন তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেছেন, দলের যে নীতি ২০১৭ সালের নির্বাচনে লাখো মানুষের মধ্যে প্রেরণা জাগাল, সেই নীতির জন্য কাজ করে যেতে তারা ব্যর্থ হলেন।

সাত এমপির পদত্যাগের ঘটনায় ৩৮ বছরের মধ্যে প্রথমবার ভাঙনের কবলে পড়ল ব্রিটিশ লেবার পার্টি।

ঘটনাপ্রবাহ : ব্রেক্সিট ইস্যু

আরও
--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×