দিল্লিকে পূর্ণাঙ্গ রাজ্যের মর্যাদা দেওয়ার দাবিতে আমরণ অনশনে বসবেন কেজরিওয়াল

  অনলাইন ডেস্ক ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ২২:০৫ | অনলাইন সংস্করণ

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ছবি: সংগৃহীত
দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ছবি: সংগৃহীত

দিল্লিকে পূর্ণাঙ্গ রাজ্যের মর্যাদা দেওয়ার দাবিতে আমরণ অনশনে বসবেন কেজরিওয়াল। দিল্লি রাজ্যের সম্পূর্ণ শাসনব্যবস্থা তার সরকারের হাতে দিতে হবে। এই দাবিতে আগামী মাস থেকে অনির্দিষ্টকালের জন্য অনশন শুরু করবেন বলে বিধানসভায় জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। খবর এনডিটিভির।

দিল্লি বিধানসভায় শনিবার অরবিন্দ কেজরিওয়াল বলেন, ১ মার্চ থেকে আমি অনশন শুরু করব। যত দিন না আমাদের পূর্ণ রাজ্য হিসেবে ঘোষণা করা হচ্ছে, তত দিন আমার অনশন চলবে। আমি এর জন্য মৃত্যুবরণ করতেও প্রস্তুত”।

সংবাদ সংস্থা এএনআইকে কেজরিওয়াল বলেন, “একমাত্র দিল্লি ছাড়া গোটা দেশে গণতন্ত্রের প্রয়োগ করা হয়েছে। ভোট দিয়ে জনগণ সরকারকে নির্বাচন করেছেন। অথচ, মজার কথা, সেই সরকারের কোনও ক্ষমতাই নেই। এই ইস্যুতেই একটি আন্দোলন শুরু করছি আমরা আগামী ১ মার্চ থেকে। দিল্লিকে পূর্ণসময়ের রাজ্য ঘোষণা না করা পর্যন্ত আমি অনশন করব। আমরণ অনশন”।

গত সপ্তাহ ভারতীয় সুপ্রিমকোর্ট ঘোষণা করেছিল, দুর্নীতিগ্রস্ত কর্তাদের শাস্তি দেওয়ার ক্ষমতা দিল্লির সরকারের নয়, কেবল কেন্দ্রের রয়েছে। । সুপ্রিমকোর্টের এমন রায়ের ফলে আম আদমি পার্টির সরকার যথেষ্ঠ ক্ষুব্ধ হয়েছিল বলে জানা যায়। এই রায়ের এক সপ্তাহ পরই অনশনের ঘোষণা দিলেন কেজরিওয়াল। এটিকে রাজনৈতিকভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

এই ইস্যু নিয়ে গত চার বছর ধরে লড়াই চলছে দিল্লি সরকার ও কেন্দ্রীয় সরকারের মধ্যে। দুপক্ষের মধ্যে ব্যাপারটির একটি শান্তিপূর্ণ মীমাংসার ব্যাপারেও পরামর্শ দিয়েছিলেন আদালত।

যদিও শীর্ষ আদালতের রায়ের বিরোধিতা করে অরবিন্দ কেজরিওয়াল সাফ জানান, সুপ্রিমকোর্টের রায় গণতন্ত্রের বিরোধী। এই রায় কখনোই মানা যায় না।

প্রসঙ্গত, ভারতের অন্যান্য রাজ্যের মতো দিল্লি পূর্ণাঙ্গ রাজ্য নয়। সে কারণেই দিল্লির রাজ্য সরকারের ক্ষমতাও অত্যন্ত সীমিত। ২০১৬ সালে দিল্লি হাইকোর্ট রায় দিয়ে জানিয়েছিল, যেহেতু দিল্লি একটি কেন্দ্রশাসিত অঞ্চল, তাই রাজ্য সরকারের থেকেও দিল্লির শাসনভারের দায়িত্ব অনেক বেশি থাকবে কেন্দ্রীয় সরকারের ওপর।

গত বছরের জুলাই মাসে পাঁচ বিচারপতির বেঞ্চ জানিয়ে দিয়েছিল, দিল্লিকে এখনই পূর্ণাঙ্গ রাজ্যের মর্যাদা দেওয়া যাবে না।

--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×