এবার ফিলিস্তিনিদের খাবার পানি বন্ধ করল ইসরাইল

  অনলাইন ডেস্ক ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ২২:১৪ | অনলাইন সংস্করণ

ফিলিস্তিনের ১২টি গ্রামের খাবার পানির লাইন বন্ধ করে দিয়েছে ইসরাইলি কর্তৃপক্ষ
ফিলিস্তিনের ১২টি গ্রামের খাবার পানির লাইন বন্ধ করে দিয়েছে ইসরাইলি কর্তৃপক্ষ

ফিলিস্তিনের পশ্চিম তীরের অন্ততপক্ষে ১২টি গ্রামের খাবার পানির লাইন বন্ধ করে দিয়েছে দখলদার ইসরাইলি কর্তৃপক্ষ। এতে খলিল পর্বতের দক্ষিণ পাদদেশের এই গ্রামগুলোর প্রায় দুই হাজার ফিলিস্তিনি নাগরিক চরম পানি-সংকটে পড়েছেন।

ফিলিস্তিনের প্রভাবশালী গণমাধ্যম দুনিয়া আল-ওতানের খবরে বলা হয়েছে, ইহুদিবাদী ইসরাইল গ্রামগুলোর অধিবাসীদের অগ্নিসংযোগকারী দাবি করে এই পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছে ইসরাইলি নগর প্রশাসন।

প্রসঙ্গত ইসরাইল কর্তৃক এ অঞ্চলের ফিলিস্তিনি মুসলিমদের ওপর ধারাবাহিক এই নির্যাতনে মূল লক্ষ্য হলো তারা যেন বাধ্য হয়ে নিজেদের বাপদাদাদের ভিটেমাটি ছাড়তে বাধ্য হয়। তাই ঠুনকো অজুহাতে বিভিন্ন আইন জারি করে ইসরাইল।

এর আগে শুক্রবার ১৬ বছর পর ইসরাইলি নিষেধাজ্ঞা ভেঙে পবিত্র আল আকসা মসজিদের বাব আল-রহমায় নামাজ আদায় করেছেন মুসল্লিরা। ২০০৩ সালের পর এই প্রথম ইসরাইলি নিষেধাজ্ঞা ভেঙে তারা আল আকসার এই অংশে প্রবেশ করেন।

জুম্মা উপলক্ষে জেরুজালেমের ওল্ড সিটিতে আল আকসা মসজিদের ভেতর বাব আল রহমাহ নামাজঘরে কয়েকশ ফিলিস্তিনি আসেন। এর আগে মুসল্লিরা যাতে সেখানে প্রবেশ করতে না পারেন, সে জন্য ইসরাইলি কর্তৃপক্ষ এটি বন্ধ করে দিয়েছিল।

ফিলিস্তিনের প্রধান মুফতি শেখ মোহাম্মদ হুসেন জুমার নামাজের ইমামতি করেন। ইসরাইলি নিষেধাজ্ঞা অমান্য করে শত শত মুসল্লি জোর করে সেখানে গিয়ে নামাজ আদায় করেন।

পরবর্তীতে ফিলিস্তিনি পতাকা উড়িয়ে ও বিভিন্ন স্লোগান দিয়ে জায়গাটিতে ঢুকতে পারার আনন্দ প্রকাশ করেন তারা।

মুসলমানদের এই তৃতীয় পবিত্র স্থানে এই অংশটিতে গত ১৬টি বছর ধরে কট্টর ইহুদিরা উসকানিমূলকভাবে প্রবেশ করতেন। জায়গাটি মুসলমানদের জন্য নিষিদ্ধ করে দেয়া হয়েছিল।

জেরুজালেমের সাবেক মুফতি ও নতুন গঠিত ইসলামিক ওয়াকফ কাউন্সিলের সদস্য শেখ একরিমা সাবরি বলেন, আর কাউকে মসজিদ এলাকায় মুসলমানদের অধিকার হরণ করতে দেয়া হবে না।

ঘটনাপ্রবাহ : ফিলিস্তিনিদের ঘরে ফেরার বিক্ষোভ

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×