রাফায়েল থাকলে পাকিস্তানের সঙ্গে লড়াইয়ের ফল ভিন্ন হত: মোদি

  যুগান্তর ডেস্ক ০৩ মার্চ ২০১৯, ১০:২৩ | অনলাইন সংস্করণ

রাফায়েল থাকলে পাকিস্তানের সঙ্গে লড়াইয়ের ফল ভিন্ন হতেও পারত: মোদি
ছবি: সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, তার দেশ যদি সঠিক সময়ে রাফায়েল যুদ্ধবিমান কিনতে পারত, তবে পাকিস্তানের বিরুদ্ধে সাম্প্রতিক লড়াইয়ের ফল ভিন্ন হতেও পারত।

ভারতীয় দৈনিক ইন্ডিয়া টুডে মিডিয়া গ্রুপের সম্মেলনে তিনি আরও বলেন, ভারতের এখন রাফায়েল যুদ্ধবিমান দরকার। ফ্রান্স থেকে তারা এ বিমান ক্রয় করতে চাচ্ছেন।-খবর এএফপির

বিরোধী দল কংগ্রেসের কাছ থেকে দুর্নীতির অভিযোগ আসার পর এ চুক্তি নিয়ে ব্যাপক বিতর্কের জন্ম হয়েছে।

তিনি বলেন, ভারত এখন রাফায়েল যুদ্ধবিমানের অনুপস্থিতি উপলব্ধি করতে পারছে। রাফায়েল নেই বলে দেশ আজ ভুক্তভোগী।

এর মধ্য দিয়ে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যুদ্ধংদেহী ভাষা ব্যবহারের প্রবণতা কমেনি বলেই মনে করছেন বিশ্লেষকরা। মোদি বলেন, নতুন অকুতভয়ী ও দৃঢ়চিত্তের ভারতকে হুমকি দেয়ার সাহস কারও নেই।

এদিকে ভারত-পাকিস্তানের মধ্যে নতুন করে উত্তেজনা বাড়ছে। কাশ্মীর সীমান্তে দুপক্ষের ভারী গোলাবর্ষণে এ পর্যন্ত অন্তত সাতজন নিহত হয়েছেন।

পরমাণু শক্তিধর দুই দেশের সেনাবাহিনী পরস্পরের দিকে মর্টারশেল ও কামানের গোলাবর্ষণ করেছে। যদিও শান্তির নিদর্শন হিসেবে গুলিতে বিধ্বস্ত ভারতীয় বিমানের পাইলটকে ফেরত দিয়েছে পাকিস্তান।-খবর এএফপি

চব্বিশ ঘণ্টাব্যাপী এ গোলাবিনিময়ে পাকিস্তানের দুই সেনা ও দুই বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। আর ভারতীয় এক নারী ও তার দুই শিশুসন্তান নিহত এবং তাদের বসতবাড়ি ভারী গোলায় উড়ে গেছে।

শনিবার ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়াত কাশ্মীরের উধামপুরে গিয়ে সীমান্ত নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করেন।

পুরো অঞ্চলজুড়ে বাসিন্দাদের অস্থায়ী ব্যাংকারে চলে যেতে বলা হয়েছে। সন্ধ্যার পর তাদের বাইরে বের না হতে বলা হয়েছে। এ ছাড়া অত্র অঞ্চলে অপ্রয়োজনীয় পরিবহনের চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

চলতি সপ্তাহে এ সংঘাত শুরু হওয়ার পর দুপক্ষের অন্তত ১২ জন নিহত হয়েছেন। ৬০ ঘণ্টা পাকিস্তানি কারাগারে আটক থাকার পর ছাড়া পেয়েছেন ভারতীয় পাইলট উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। এ উদ্যোগকে উত্তেজনা প্রশমনের আভাস হিসেবে দেখা হচ্ছে।

এদিকে অভিনন্দনের কাছ থেকে ভারতীয় গণমাধ্যমের সমালোচনা ও পাকিস্তানি সেনাবাহিনীর পেশাদারিত্বের প্রশংসামূলক ভিডিও ধারণ করায় ভারতজুড়ে ব্যাপক প্রতিক্রিয়ার জন্ম দিয়েছে।

ঘটনাপ্রবাহ : কাশ্মীর সংকট

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×