শান্তি প্রতিষ্ঠায় তালেবানের সঙ্গে ফের আলোচনায় যুক্তরাষ্ট্র

  অনলাইন ডেস্ক ০৩ মার্চ ২০১৯, ১৬:১৮ | অনলাইন সংস্করণ

তালেবান মুখপাত্র মোহাম্মাদ আব্বাস স্টানিকজাই । ছবি: সংগৃহীত
তালেবান মুখপাত্র মোহাম্মাদ আব্বাস স্টানিকজাই । ছবি: সংগৃহীত

আফগানিস্তানে টেকসই শান্তির লক্ষ্যে কাতারের রাজধানী দোহায় তালেবানের সঙ্গে ফের আলোচনায় বসেছে যুক্তরাষ্ট্র। শনিবার যুক্তরাষ্ট্রের নিযুক্ত আফগান বিষয়ক বিশেষ দূত জালমি খলিলজাদের নেতৃত্বে মার্কিন প্রতিনিধিদল তালেবানদের সঙ্গে এ আলোচনা শুরু করে।

দোহায় অনুষ্ঠিত এ শান্তি আলোচনায় তালেবানের নেতৃত্ব দিচ্ছেন শের মোহাম্মাদ আব্বাস স্টানিকজাই। খবর ডনের।

শনিবার নতুন করে শুরু হওয়া আলোচনার ব্যাপারে যুক্তরাষ্ট্রের প্রধান আলোচক জালমি খলিলজাদ বলেছেন, আলোচনা ধীর গতিতে এগুলেও আফগানিস্তানে টেকসই শান্তি প্রতিষ্ঠার বিষয়ে বৈঠকে ইতিবাচক উন্নতি হচ্ছে।

জালমি খলিলজাদ জানান, উভয় পক্ষই চারটি মূল বিষয়ের ওপর গুরুত্ব দিচ্ছে। এগুলো হচ্ছে, আফগানিস্তান থেকে মার্কিন সামরিক উপস্থিতি প্রত্যাহার, আল কায়েদা এবং জঙ্গি গোষ্ঠী আইএসের বিরুদ্ধে লড়াইয়ে তালেবানের সহযোগিতা, একটি অস্ত্রবিরতি এবং সরকারসহ আফগানিস্তানের বিবদমান সবকটি পক্ষকে এক ছাতার নিচে নিয়ে আসা।

কাতারে তালেবান সূত্রগুলো বিবিসি’কে জানিয়েছে, উভয় পক্ষের মধ্যে একটি খসড়া চুক্তি প্রস্তুত রয়েছে। এ দফার আলোচনায় এটি চূড়ান্ত হতে পারে।

টানা ১৭ বছরের আফগান যুদ্ধের ইতি টানতে দোহায় এ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

২০০১ সালে মার্কিন দখলদারিত্বের আগ পর্যন্ত আফগানিস্তানে ৫ বছরের (১৯৯৬-২০০১) মতো ক্ষমতায় ছিল তালেবান। এরপর ক্ষমতাচ্যুত হলেও তালেবান যোদ্ধারা লড়াই চালিয়ে আসছিল। আফগানিস্তানের প্রায় অর্ধেক এলাকা নিয়ন্ত্রণ করে তালেবান। ২০০১ সালে যুক্তরাষ্ট্র ইরাক দখলের পর থেকে তারা এখন দেশটিতে সবচেয়ে শক্তিশালী অবস্থায় রয়েছে।

ঘটনাপ্রবাহ : মার্কিন-তালেবান শান্তি আলোচনা

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×