সব মসজিদে আল-আকসা ও ফিলিস্তিন সম্পর্কে খুতবা দেয়ার আহ্বান

  অনলাইন ডেস্ক ০৭ মার্চ ২০১৯, ১৯:১৬ | অনলাইন সংস্করণ

এ জুম'আয় বিশ্বের প্রতিটি মসজিদে  আল-আকসা ও ফিলিস্তিন সম্পর্কে খুতবা প্রদানের আহ্বান জানানো হয়েছে।
এ জুম'আয় বিশ্বের প্রতিটি মসজিদে আল-আকসা ও ফিলিস্তিন সম্পর্কে খুতবা প্রদানের আহ্বান জানানো হয়েছে।

আগামী শুক্রবার জুম'আয় বিশ্বের প্রতিটি মসজিদের খতিবদের পবিত্র মসজিদ আল-আকসা ও ফিলিস্তিন সম্পর্কে খুতবা প্রদানের আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মুসলিম স্কলার্সদের ঐক্যবদ্ধ সংগঠন আল-ইত্তিহাদুল আলামিয়্যু লি-উলামায়িল মুসলিমিন ( ওয়ার্ল্ড ইউনিয়ন অব মুসলিম স্কলার্স)।

এ খবর জানিয়েছে তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম আনাদলু আরবি।

বুধবার (৬ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনটি এ আহ্বান জানায়। বিবৃতিতে বিশ্বের প্রতিটি মসজিদে ফিলিস্তিন এবং আল-আকসার সমর্থনে খতিবদেরকে খুতবা প্রদানের আহ্বান জানানো হয়।

সুবিজ্ঞ ইসলামী চিন্তাবিদ আলেমদের এ বিবৃতিতে বলা হয়, আজ আমাদের মুসলিম উম্মাহ নিজেদের শেকড়, অস্তিত্ব এবং আত্মপরিচয় ভুলতে বসেছে। তারা পুণ্যনগরী জেরুজালেম,পবিত্র মসজিদ আল-আকসাকে ভুলে গিয়ে হুমকির সম্মুখীন হয়েছে।

বিবৃতিতে জেরুজালেম এবং আল-আকসার ইসলামী এবং আরবি পরিচয়ের প্রতিকূলতাপূর্ণ গৃহীত সব চক্রান্তকে নস্যাৎ করার আহ্বান জানিয়ে খুতবা প্রদানের জন্য অনুরোধ করা হয়।

জেরুজালেম, আল-আকসা এবং ফিলিস্তিনের স্বপক্ষে মুসলমানদের নৈতিক ও বস্তুগত সমর্থন কাজে লাগানোর জন্য বিশ্ব মুসলিম উম্মাহকে আহ্বান জানান আল-ইত্তিহাদুল আলামিয়্যু লি-উলামায়িল মুসলিমিন।

অনুরূপভাবে বিশ্বের সব দেশের ধর্মমন্ত্রণালয় এবং খতিবগণও যেন জেরুজালেম ও তার অধিবাসীদের সাহায্য করার জন্য সবাইকে উদ্বুদ্ধ করে-এই আহবানও জানাচ্ছি।

প্রসঙ্গত, মুসলমানদের প্রথম কিবলাহ আল-আকসা মসজিদ ও ফিলিস্তিন নিয়ে দীর্ঘকাল যাবত সংকট চলছে। ইসরাইল কর্তৃক দখলকৃত ফিলিস্তিনের স্বাধীনতা সংগ্রাম চলছে বহুদিন।

গত ৪ মার্চ জেরুজালেমে ফিলিস্তিনিদের জন্য ব্যবহৃত মার্কিন দূতাবাস বন্ধ করে তা ইসরাইলি মিশনের সঙ্গে একীভূত করেছে যুক্তরাষ্ট্র। তাছাড়া আল আকসা মসজিদের বাবে রহমত ফটক নিয়েও সংঘর্ষ চলছে দু’সপ্তাহ যাবত।

১ মার্চ দখলদার ইসরাইল জেরুজালেম নগরীতে মুসলমানদের ওপর ধারাবাহিক যে নিপীড়নমূলক নির্যাতন চালাচ্ছে বলে মিসরের আল-আজহার ইউনিভার্সিটির পক্ষ থেকে ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি প্রকাশ করে এর কঠোর নিন্দা জানায়।

ঘটনাপ্রবাহ : ফিলিস্তিনিদের ঘরে ফেরার বিক্ষোভ

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×