‘মসজিদ আমাদের ক্যান্টনমেন্ট, গম্বুজ আমাদের হেলমেট’

  অনলাইন ডেস্ক ১১ মার্চ ২০১৯, ২২:১০ | অনলাইন সংস্করণ

১৯৯৯ সালের ডিসেম্বরে ইস্তাম্বুল সিটির মেয়র থাকাকালীন কবিতা আবৃত্তি করেন এরদোগান। ছবি: তুর্কি প্রেস
১৯৯৯ সালের ডিসেম্বরে ইস্তাম্বুল সিটির মেয়র থাকাকালীন কবিতা আবৃত্তি করেন এরদোগান। ছবি: তুর্কি প্রেস

যে কবিতার কয়েকটি চরণ পাঠ করার কারণে বর্তমান তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোগানকে কারাবরণ করতে হয়েছিল। নির্বাচনী প্রচারণায় নেমে ঠিক ২০ বছর পরে সেই ময়দানে হাজার হাজার তুর্কি ও কুর্দি জনতার সামনে আবার সেই কবিতা পাঠ করলেন এরদোগান।

কবিতা শুনিয়ে তখনকার সরকারের সঙ্গে বর্তমান ক্ষমতাসীন দলের শাসনের পার্থক্য তুলে ধরেন সবার সামনে।

২০ বছর আগে ১৯৯৯ সালের ডিসেম্বরে ইস্তাম্বুল সিটির মেয়র থাকাকালীন তুরস্কের পূর্বাঞ্চলীয় শহর সিআরতে তিনি এই কবিতা আবৃত্তি করেছিলেন।

তৎকালীন সেক্যুলার সরকার এই কবিতার মাঝে ধর্মীয় উসকানি এবং ধর্ম ও ধর্মনিরপেক্ষতার মাঝে বিভেদ সৃষ্টির অভিযোগ এনে আজকের জনপ্রিয় নেতা এরদোগানকে কারাদণ্ড দেয়। কয়েকমাস কারাভোগ করে অবশেষে মেয়র এরদোগান ২০০০ সালের মার্চে কারাগার থেকে মুক্তি পান তিনি।

দীর্ঘ সময় ক্ষমতায় থাকা বিশ্বের প্রভাবশালী মুসলিম নেতা এরদোগান আবার বিখ্যাত সেই কবিতাটি শুনিয়ে আবার উজ্জীবিত করলেন ভক্তদের। বহুদিন পর তার কন্ঠে আবার শোনা গেল ‘মসজিদ আমাদের ক্যান্টনমেন্ট, গম্বুজ আমাদের হেলমেট, মিনার আমাদের বেয়নেট এবং মুসল্লিরা আমাদের সৈনিক, এই পবিত্র দল পাহারা দিবে আমাদের দীনকে।’

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×