নিউজিল্যান্ড না পারলে সন্ত্রাসীর বিরুদ্ধে ব্যবস্থা নেবে এরদোগান

  যুগান্তর ডেস্ক    ১৯ মার্চ ২০১৯, ২০:৪৫ | অনলাইন সংস্করণ

নিউজিল্যান্ড না পারলে সন্ত্রাসীর বিরুদ্ধে ব্যবস্থা নেবে এরদোগান
নিউজিল্যান্ড না পারলে সন্ত্রাসীর বিরুদ্ধে ব্যবস্থা নেবে এরদোগান। ছবি: আনাদলু

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান শপথ করে বলেছেন, নিউজিল্যান্ডে সন্ত্রাসী হামলায় দুই মসজিদে প্রার্থনারতদের ওপর হামলার ঘটনায় এর মূল্য পরিশোধ করা হবে।

মঙ্গলবার ব্লাকসি প্রদেশের জঙ্গুলডাক এলাকায় একিট সমাবেশে এরদোগান সতর্ক করে বলেন, হামলাকারীকে এ ঘটনায় উপযুক্ত মূল্য দিতে হবে। যদি নিউজিল্যান্ড কিছু না করে তাহলে অন্য যে কোনো উপায়ে এর মূল্য পরিশোধ করা হবে।

গত শুক্রবার নিউজিল্যান্ডের তৃতীয় বৃহত্তর শহর হিসেবে খ্যাত ক্রাইস্টচার্চে আল নূর মসজিদ ও লিনউড মসজিদে সন্ত্রাসী হামলায় প্রার্থনারত ৫০ জন মুসল্লি নিহত হন। এ ঘটনায় অনেকে হতাহত হয়েছেন।

এই গণহত্যাটি সোশ্যাল মিডিয়াতে লাইভ প্রকাশ করা হয়েছিল। এর সঙ্গে ছিল বর্ণবাদী, ইসলামফোবিক, ম্যানিফেস্টো ছিল যাতে তুরস্কের কথা ছিল।

এরদোগান সন্ত্রাসীর কথা উল্লেখ করে বলেন, তুমি কাপুরুষিত, শোচনীয়র সঙ্গে ৫০ জনকে হত্যা করেছে যারা প্রার্থনারত অবস্থায় ছিল।

এরদোগান বলেন, এত দূর থাকা সত্ত্বেও সন্ত্রাসীর অস্ত্রে তুরস্কে হামলার কথা স্বীকারোক্তি ছিল অস্ত্রের ছবিগুলোতে ঐতিহাসিক ব্যক্তিত্বের নাম প্রদর্শন করে, যারা অটোমান সেনাবাহিনীতে যুদ্ধ করেছিল। যদি তুর্কিবিরোধীরা তাদের যে ভয়ংকর পরিকল্পনা আছে,সেগুলোর বাস্তবায়ন করতে চায়, তাহলে আমরাও হাতে চুরি পরে বসে থাকব না। তাদের এমন দৃষ্টান্তমূলক শিক্ষা দেব, যা তাদের আজীবন মনে থাকবে।

ক্রাইস্টচার্চ মসজিদে হামলার আগে ওই সন্ত্রাসী একটি মেনিফেস্টো পাঠায় যাতে তুরস্কের ইস্তাম্বুল শহরকে খ্রিস্টানদের সম্পত্তি বলে উল্লেখ করে তা তুরস্কের হাত থেকে উদ্ধারের অঙ্গীকার ব্যক্ত করা হয়। এছাড়া তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানকে ‘যুদ্ধবাজ’ নেতা বলে আখ্যায়িত করা হয়েছে ওই মেনিফেস্টোতে।

তুরস্ককে খ্রিস্টানদের সবচেয়ে পুরনো শত্রু বলেও উল্লেখ করে এতে ইস্তাম্বুলকে লক্ষ্য করে বলা হয়- আমরা কনস্টান্টিনোপলে আসছি এবং শহরের প্রতিটি মসজিদ ও মিনার ধ্বংস করব। হাজি সোফিয়াকে মিনার থেকে মুক্ত করা হবে এবং কনস্টান্টিনোপল আবারও খ্রিস্টানদের দখলে আসবে।

এর আগে শনিবার এরদোগান বলেন, এমন সন্ত্রাসী হামলায় তুরস্কের তিনজন নাগরিক নিহত হয়েছে। ২৮ বছর বয়সী অস্ট্রেলিয়ান নাগরিক বেন্টন হ্যারিসন ট্যারেন্টের বিরুদ্ধে হত্যাকাণ্ডের অভিযোগ আনা হয়েছে।

সূত্র: আনাদলু ও ইয়েনি শাফাক

ঘটনাপ্রবাহ : নিউজিল্যান্ডে মসজিদে এলোপাতাড়ি গুলি

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×