পৃথিবীর বুকে আছড়ে পড়বে গ্রহাণু বেন্নু! (ভিডিও)

  যুগান্তর ডেস্ক    ২০ মার্চ ২০১৯, ২৩:০৩ | অনলাইন সংস্করণ

পৃথিবীর বুকে আছড়ে পড়বে গ্রহাণু বেন্নু! (ভিডিও)
পৃথিবীর বুকে আছড়ে পড়বে গ্রহাণু বেন্নু! ছবি: নাসা

পৃথিবীর খুব কাছাকাছি থাকা একটি গ্রহাণু বা অ্যাস্টারয়েড। আগামী ২০০ বছরের মধ্যে এই বেন্নুই আছড়ে পড়ার আশঙ্কা রয়েছে পৃথিবীর বুকে।

এই গ্রহাণুটির মাটি আনতে নাসা অভিযান চালাচ্ছে। এতে পাঠানো হয়েছিল একটি মহাকাশযান। যার নাম ‘ওসিরিস-রেক্স’। সেই মহাকাশযানই জানাতে পেরেছে বেন্নু কিভাবে লুকিয়ে ছিল পৃথিবীর খুব কাছেই।

নাসার গবেষণা বলছে, ফুঁ দিয়ে তার পিঠ থেকে ছোট ছোট কণা মহাকাশে উড়িয়ে দিচ্ছে বিশাল ওই গ্রহাণু বা অ্যাস্টারয়েড। আর সেই উড়ে যাওয়া কণারা তৈরি করছে ঘন মেঘ। সেই মেঘেই নিজের লুকিয়ে রয়েছে গ্রহাণু ‘বেন্নু’।

অনেক বড় বড় ধাক্কা সামলিয়েছে গ্রহাণুটি। বিশাল বিশাল উল্কা তার পিঠে আছড়ে পড়ছে অনেকবার। ওসিরিস-রেক্স জানিয়েছে, বেন্নু আজও তার ‘স্মৃতিচিহ্ন’ বয়ে চলেছে।

এর পৃষ্ঠদেশ উচুঁনিচু। গ্রহাণুটির পিঠে ঠিক কোন জায়গায় নামা যায় নিরাপদে, তারপর তুলে নেওয়া যায় বেন্নুর পৃষ্ঠ দেশের কিছু কিছু অংশ। যা নিয়ে ওসিরিস-রেক্সের পৃথিবীতে ফিরে আসার কথা আর ৪ বছর পর। অর্থাৎ ২০২৩-এ।

হিউস্টনে লুনার অ্যান্ড প্ল্যানেটারি কনফারেন্সের ৫০তম সম্মেলনে এই আবিষ্কারের ঘোষণা করা হয়েছে।

গত ৩১ ডিসেম্বর থেকে বেন্নুকে প্রদক্ষিণ করতে শুরু করে ওসিরিস-রেক্স। এত কাছে পৌঁছনোর পর দেখে, যুক্তরাষ্টের ১০২ তলার এম্পায়ার স্টেট বিল্ডিংটা উচ্চতায় যতটা (৩৮১ মিটার বা ১ হাজার ২৫০ ফুট), চওড়ায় তার চেয়ে মোটেই বেশি নয় আমাদের কাছে-পিঠে থাকা বেন্নু।

ওসিরিস-রেক্স মিশনের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর, টাকসনে আরিজোনা বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানের ফরাসি অধ্যাপক দাঁতে লরেত্তা গণমাধ্যমকে এমন তথ্য জানিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×