হিমালয়ের বরফ গলে বেরিয়ে আসছে অসংখ্য মৃতদেহ

  যুগান্তর ডেস্ক ২১ মার্চ ২০১৯, ১৫:৫০ | অনলাইন সংস্করণ

হিমালয়
হিমালয়। ছবি: সংগৃহীত

হিমালয় পর্বতমালার খুম্বু হিমবাহ গলতে থাকায় বেরিয়ে আসছে বিভিন্ন সময় মারা যাওয়া অসংখ্য পর্বতারোহীর মরদেহ। এরই মধ্যে হিমালয়ের চীনা অংশ থেকে মৃতদেহ সংগ্রহের কাজ শুরু করেছে প্রশাসন।

বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গে এ পর্যন্ত প্রায় পাঁচ হাজার পর্বতারোহী জয় করেছেন। তবে মাঝপথে প্রাণ হারিয়েছেন তিন শতাধিক পর্বতারোহী। এদের দুই-তৃতীয়াংশের মৃতদেহ এখনও চাপা পড়ে আছে হিমালয়ের বরফে।

নেপাল মাউন্টেনিয়ারিং অ্যাসোসিয়েশনের সাবেক প্রধান অং শেরিং শেরপা জানান, বৈশ্বিক উষ্ণতার কারণে দ্রুত গলছে বরফের স্তর। ফলে পর্বতের বিভিন্ন অংশে বরফের নিচে দীর্ঘদিন ধরে চাপা পড়ে থাকা মৃতদেহগুলো এখন বেরিয়ে আসছে।

পর্বতারোহনের মৌসুম চললেও এভারেস্টের বিভিন্ন ক্যাম্প পর্যন্ত মরদেহগুলো বহন করে নিয়ে আসতে রীতিমতো হিমশিম খাচ্ছেন সংশ্লিষ্টরা।

অং শেরিং শেরপা বলেন, এ সময় দেহের ওজন প্রায় দেড়শ কেজির মতো হয়ে থাকে, ফলে তা এত উচ্চতা থেকে নামাতে বেশ বেগ পেতে হয় উদ্ধারকারীদের।

তিনি জানান, এসব মৃতদেহ উদ্ধারকাজে খরচও হচ্ছে প্রায় পর্বত সমান। এক-একটি মরদেহ নিচে নামিয়ে আনতে খরচ হয় প্রায় ৩৪-৬৭ লাখ টাকার মতো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×