মাহাথিরের প্রশংসায় পঞ্চমুখ ইমরান খান

প্রকাশ : ২২ মার্চ ২০১৯, ১৪:১৮ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক

ছবি: এএফপি

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বর্তমানে তিন দিনের সফরে পাকিস্তান রয়েছেন। শুক্রবার ইসলামাবাদে এক যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

সেখানে তিনি নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার পর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী যে অবস্থান নিয়েছেন তার প্রশংসা করেছেন।

ইমরান খান বলেন, দুর্নীতির বিরুদ্ধে আপনার যে অবস্থান, আমরা তার প্রশংসা করছি। কোথাও কোনো মুসলমান অপরাধ করলে বিশ্বজুড়ে সব মুসলমানকে তার জন্য দায়ী করা হচ্ছে।

নিউজিল্যান্ডের হামলার জন্য ক্রমাগত ইসলাম বিদ্বেষের প্রচারকে দায়ী করেন সাবেক ক্রিকেট কিংবদন্তি ইমরান খান।


মাহাথির বলেন, দুর্নীতির বিরুদ্ধে আমরা কীভাবে লড়াই করতে পারি, তা নিয়ে দুই দেশের মধ্যে তথ্যবিনিময় হতে পারে।

মুসলিম বিশ্ব নিয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, এমন কোনো মুসলিম দেশ নেই, যেটিকে আমরা উন্নত দেশ বলতে পারি। ২০৩০ সালের মধ্যে মালয়েশিয়া উন্নত দেশ হওয়ার পরিকল্পনা করেছে। কিন্তু দুর্ভাগ্যবশত, সরকারের ভেতরে পরিবর্তনের কারণে সেই লক্ষ্য অসম্ভব হয়ে উঠেছে।

দ্বিপক্ষীয় সম্পর্কের বর্ণনা দিতে গিয়ে মাহাথির বলেন, বাণিজ্য বৃদ্ধির মাধ্যমে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নত করা সম্ভব। আমাদের শনাক্ত করতে হবে, কোন পণ্যটি আপনারা আমাদের কাছে বিক্রি করতে পারেন এবং আমরা কোন পণ্যটি আপনাদের কাছে বিক্রি করতে পারি।

মাহাথিরের এ সফরে পাকিস্তানের সঙ্গে ৮০০ থেকে ৯০০ মিলিয়ন ডলারের সমমূল্যের বিনিয়োগ চুক্তি করবে মালয়েশিয়া। আজ শুক্রবার এ চুক্তি সই হওয়ার কথা রয়েছে। 

এ চুক্তির মধ্যে আইটি, টেলিকম, বিদ্যুৎ উৎপাদন, টেক্সটাইল, কৃষি ও হালাল খাবার কারখানা রয়েছে।

পাকিস্তানের বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান হারুন শরীফ বলেন, টেলিকম, অটো ও হালাল খাবার খাতে দুই দেশের মধ্যে যৌথ চুক্তি সই হবে।

মাহাথিরের সঙ্গে মালয়েশিয়ার বিনিয়োগকারীদের এ সফর পাকিস্তান সরকারের বর্তমান নীতিতে পরিবর্তনের একটি আভাস হিসেবে দেখা হচ্ছে। ইসলামাবাদ অন্যান্য দেশের সঙ্গে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক প্রসারিত করতে চাচ্ছে।

পাক প্রধানমন্ত্রীর বিনিয়োগ উপদেষ্টা রাজাক দাউদ বলেন, মালয়েশিয়ার সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগের সম্পর্কের জেরে পূর্ব এশিয়ার মার্কেটে ঢোকার সুবিধা পাওয়া যাবে। আসিয়ানে মালয়েশিয়ার অবস্থান খুবই ভালো।

দাউদ বলেন, এ অঞ্চলে পাকিস্তানের জন্য মালয়েশিয়ার বিনিয়োগকারীরা ভালো ভূমিকা রাখতে পারবেন।

কৌশলগত অংশীদারত্বের মাধ্যমে বাণিজ্য ও বিনিয়োগের জন্য পাকিস্তানের জন্য আসিয়ানের মার্কের উন্মুক্ত করে দেয়ার প্রস্তাব দিয়েছে মালয়েশিয়া।

আসিয়ানে প্রায় ৬৫ কোটি ১০ লাখ জনসংখ্যার বাজার। সেখানে প্রায় তিন লাখ কোটি ডলারের জিডিপি এবং মানব উন্নয়ন সূচক উচ্চপর্যায়ে রয়েছে।