গোলান মালভূমি নিয়ে ট্রাম্পের তীব্র বিরোধিতায় এরদোগান

  যুগান্তর ডেস্ক ২২ মার্চ ২০১৯, ১৬:০৩ | অনলাইন সংস্করণ

গোলান মালভূমি নিয়ে ট্রাম্পের তীব্র বিরোধিতায় এরদোগান
ছবি: এএফপি

অধিকৃত গোলান মালভূমিকে ইসরাইলের অংশ হিসেবে স্বীকৃতি দিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিশ্রুতির সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

তিনি বলেন, নতুন সংকট তৈরি করবে বলে হুশিয়ারি করে দিয়েছেন।-খবর এএফপির

শুক্রবার ইস্তানবুলে ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) এক জরুরি বৈঠকে তিনি বলেন, গোলান মালভূমিকে কেন্দ্র করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গতকালের দুর্ভাগ্যজনক বিবৃতি এ অঞ্চলকে নতুন সংকটের প্রান্তে নিয়ে যাবে।

তিনি বলেন, গোলান মালভূমিতে দখলদারিত্ব বৈধকরণ করা হলে তা আমরা মেনে নেব না। এ রকম স্পর্শকাতর বিষয়ে ওআইসি নিরব থাকতে পারে না বলেও মন্তব্য করেছেন এরদোগান।

বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, গোলান মালভূমিতে ইসরাইলের সার্বভৌমত্বের স্বীকৃতি দেয়া উচিত যুক্তরাষ্ট্রের। ১৯৬৭ সালে সিরিয়ার কাছ থেকে মালভূমিটি দখল করে নেয় ইসরাইল।

টুইটারে ট্রাম্প বলেন, ৫২ বছর পর, গোলান মালভূমিতে ইসরাইলের সার্বভৌমত্বে স্বীকৃতি দেয়ার সময় এটাই।

মালভূমিটিতে বর্তমানে ২০ হাজার অবৈধ দখলদার বসবাস করছেন। কাজেই এই দখলদারিত্ব কখনোই আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃতি দিতে পারে না।

দামেস্ক বলছে, এতে আন্তর্জাতিক আইন লঙ্ঘন হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×