ঘৃণাচর্চার বিরুদ্ধে ঐক্যবদ্ধ পদক্ষেপ নিতে হবে: এরদোগান

  অনলাইন ডেস্ক ২২ মার্চ ২০১৯, ২১:৫৮ | অনলাইন সংস্করণ

ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে বিশেষ অতিথির বক্তব্য রাখের তুর্কি প্রেসিডেন্ট এরদোগান। ছবি: আনাদলু
ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে বিশেষ অতিথির বক্তব্য রাখের তুর্কি প্রেসিডেন্ট এরদোগান। ছবি: আনাদলু

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান বলেছেন, বর্ণবাদী ধ্যানধারণার যেভাবে প্রসার ঘটছে তা শুধু মুসলমানদের নয়, বরং অন্যান্য জাতিগোষ্ঠীরও ক্ষতি করছে।

পাশ্চাত্যের সীমা ছাড়িয়ে এখন এ ঘৃণাচর্চা আফ্রিকা, এশিয়াসহ সবখানেই ছড়িয়ে পড়েছে। তাই বর্ণবাদ ও ঘৃণাচর্চার বিরুদ্ধে ঐক্যবদ্ধ বা সমন্বিত পদক্ষেপ নিতে হবে।

শুক্রবার তুরস্কের ইস্তাম্বুলে ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ক্রাইস্টচার্চের দুটি মসজিদে খ্রিস্টান শ্বেতাঙ্গবাদীর চালানো স্মরণকালের ইতিহাসের বর্বরোচিত হামলার প্রেক্ষিতে ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক চলছে ইস্তাম্বুলে।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাপাসুগলোর সভাপতিত্বে প্রায় ২২টি মুসলিম দেশের পররাষ্ট্রমন্ত্রী এতে অংশ নেন।

বিশেষ অতিথির ভাষণে ওআইসির বর্তমান সভাপতি এরদোগান সাম্প্রতিক হামলাসহ বিভিন্ন বিষয়ে দীর্ঘ বক্তৃতা করেন। ক্রাইস্টচার্চের হামলা, ইসলামফোবিয়ার পাশাপাশি গোলান মালভূমি বিষয়ে মোর্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যেরও প্রতিবাদ জানান তুর্কি প্রেসিডেন্ট।

বর্ণবাদ মুসলিমদের বিরুদ্ধে সীমাবদ্ধ থাকবে না

ক্রাইস্টচার্চের নৃশংস এ হামলা বিশ্ব মানবতার জন্য একটি ভয়ানক ইঙ্গিত দিয়েছে উল্লেখ করে এরদোগান বলেন, মানবতার জন্য এমন হুমকির বিষয়ে ওআইসি নীরব থাকতে পারে না।

জুমার নামাজে সমবেত মুসল্লিদের ওপর গুলি চালানোর বিষয়টি সাধারণ কোনো হামলা নয় জানিয়ে এরদোগান বলেন, এটি বিচ্ছিন্ন বা সাধারণ কোনো হামলা নয়। এ হামলার পেছনে রয়েছে ঘৃণা ও আধিপত্যবাদের মানসিকতা। বিগত সময়ে পশ্চিমাদের চড়ানো ঘৃণাচর্চার বহিঃপ্রকাশ এ অমানবিক হামলা।

বর্ণবাদের এ সংস্কৃতি শুধু মুসলমানদেরই ক্ষতি করবে না। শেষ সময়ে তা সব ধর্ম ও জাতিগোষ্ঠীর জন্য মারাত্মক হুমকি হয়ে দাঁড়াবে। তাই এখনই সবার একটি সমন্বিত পদক্ষেপ দরকার, যা মানবতাকে এ ঘৃণাচর্চা থেকে বাঁচাবে। পশ্চিমাদের মুসলিম বিদ্বেষী মনোভাবকে এরদোগান ‘নব্য নাৎসিবাদ’ বলে মন্তব্য করেন।

প্রেসিডেন্ট এরদোগান এ সময় ইউরোপীয় নব্য নাৎসিবাদের হাতে মুসলমানদের নির্যাতিত হওয়ার তালিকা দেন।

ইউরোপের নব্য নাৎসিবাদীরা ২০১৩-২০১৭ পর্যন্ত ১১৩টি হামলা করে,যার মাধ্যমে ৬৬ জন নিরীহ মানুষকে হত্যা করা হয়েছিল।

পশ্চিমাদের নীরবতা নতুন বিপর্যয়ের আভাস

নব্য নাৎসিদের অপরাধের বিষযে আন্তর্জাতিক সম্প্রদায়ের নীরবতার সমালোচনা করে এরদোগান বলেন, ‘ নীরবতা এবং সমস্যা এড়িয়ে গিয়ে এই দুর্যোগ থেকে মানবতাকে রক্ষা করা যাবে না। বিপরীতে আমাদের অবহেলা এ সংকটকে বাড়িয়ে তুলবে এবং নব্য নাৎসিবাদের ভাইরাস বিশ্বে ছড়িয়ে পড়বে।

মুসলমানদের হেনস্তাকারীদের পশ্চিমারা অপরাধীর চোখে দেখে না অভিযোগ করে তুর্কি প্রেসিডেন্ট বলেন, ‘বেশির ভাগ সময় অপরাধীদের দেখি না এবং শনাক্তকরণের ক্ষেত্রে কর্তৃপক্ষ ভয়ানক ঘটনাগুলো হ্রাস করার চেষ্টা করে।

এরদোগান বলেন, আমাদের পশ্চিমা সরকারগুলোর সত্যতা যাচাই করা দরকার যাতে এই নিষ্ঠুর আর কেউ আক্রমণ চালাতে না পারে।

তিনি জোর দিয়ে বলেন, বিশ্ব সম্প্রদায়কে এখন মুসলমানদের বিরুদ্ধে ক্রমবর্ধমান ঘৃণা মোকাবেলা করতে হবে। হলোকাস্টের মহাবিপর্যয়ের পর যখন ইহুদিবিদ্বেষের বিরুদ্ধে বিশ্ব মানবতা লড়াই করেছে, ঠিক একইভাবে ইসলাম বিদ্বেষের বিরুদ্ধে লড়াই করে যাওয়া উচিত।

গোলান মালভূমি বিষয়ে ট্রাম্পের সমালোচনা

অধিকৃত গোলান মালভূমিকে ইসরাইলের অংশ হিসেবে স্বীকৃতি দিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিশ্রুতি নতুন সংকট তৈরি করবে বলে হুশিয়ারি করে দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।

ওআইসির জরুরি বৈঠকে তিনি বলেন, গোলান মালভূমিকে কেন্দ্র করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গতকালের দুর্ভাগ্যজনক বিবৃতি এ অঞ্চলকে নতুন সংকটের প্রান্তে নিয়ে যাবে।

তিনি বলেন, গোলান মালভূমিতে দখলদারিত্ব বৈধকরণ করা হলে তা আমরা মেনে নেব না। এ রকম স্পর্শকাতর বিষয়ে ওআইসি নীরব থাকতে পারে না বলেও মন্তব্য করেছেন এরদোগান।

সূত্র: আনাদলু ও টিআরটি

ঘটনাপ্রবাহ : নিউজিল্যান্ডে মসজিদে এলোপাতাড়ি গুলি

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×