আইএস পরাজিত, খিলাফতের পুরোপুরি পতন: এসডিএফ

  যুগান্তর ডেস্ক ২৩ মার্চ ২০১৯, ২২:৫৪ | অনলাইন সংস্করণ

আইএস পরাজিত।
আইএস পরাজিত। ছবি সংগৃহীত

সিরিয়ায় ইসলামিক স্টেট–আইএস–পরাজিত হওয়ার পর জঙ্গিগোষ্ঠীটির ‘খিলাফত’ শেষ হয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র সমর্থিত বিদ্রোহী বাহিনী সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস –এসডিএফ।

শনিবার এসডিএফের যোদ্ধারা জঙ্গিগোষ্ঠীটির শেষ ঘাঁটি বাঘুজে বিজয় নিশান উড়িয়েছে বলে বিবিসির খবরে বলা হয়েছে।

এসডিএফের মুখপাত্র মুস্তাফা বালি টুইটারে এমন তথ্য লিখেছেন তা বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, এসডিএফের মুখপাত্র মুস্তাফা বালি টুইটার বার্তায় দাবি করেছেন, বাঘুজ মুক্ত হয়েছে ও দায়েশের বিরুদ্ধে সামরিক বিজয় সম্পন্ন হয়েছে। এছাড়া তথাকথিত খিলাফতের পুরোপুরি পতন হয়েছে।

তিনি আরও লিখেছেন, জঙ্গিগোষ্ঠীটির শেষ ঘাঁটি বাঘুজে-তেও বিজয় নিশান উড়ানো হয়েছে। এর মধ্য দিয়ে তথাকথিত আইএস খিলাফতের পুরোপুরি পতন হয়েছে। বাঘুজের কাছে বিজয় অনুষ্ঠানে এসডিএফের ব্যান্ডদল যুক্তরাষ্ট্রের জাতীয় পতাকা ও এসডিএফের দলীয় পতাকার সামনে মার্কিন জাতীয় সঙ্গীতও পরিবেশন করে।

বাঘুজ থেকে রয়টার্সের এক সাংবাদিক জানিয়েছেন, শনিবার সকালেও গোলাগুলি ও মর্টারের গোলাবর্ষণ অব্যাহত ছিল। এ সময় এসডিএফের এক কমান্ডার সতর্ক করে বলেছেন, জঙ্গিদের স্লিপার সেলগুলো হামলার ষড়যন্ত্র করতে থাকায় সামনের সময়গুলো আরও ভয়াবহ হতে পারে।

বাঘুজ থেকে প্রচুর বেসামরিক লোক বের হয়ে আসার পর চূড়ান্ত অভিযান শুরু করে এসডিএফ। এ সময় দুপক্ষের চূড়ান্ত লড়াই কয়েক সপ্তাহ স্থায়ী হয়। একসময় সিরিয়া ও ইরাকের ৮৮ হাজার বর্গকিলোমিটার এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছিল জঙ্গিগোষ্ঠী আইএস। বাঘুজের লড়াইয়ে পরাজিত হওয়ার মধ্য দিয়ে অবশিষ্ট শেষ এলাকাগুলোতে নিয়ন্ত্রণ হারাল তারা।

তবে তারা পরাজিত হলেও সিরিয়া ও ইরাকে আইএসের উপস্থিতি বজায় আছে এবং নাইজেরিয়া, ইয়েমেন, আফগানিস্তান ও ফিলিপিন্সে তাদের আনুগত্য স্বীকার করা জঙ্গিগোষ্ঠীগুলো তৎপর রয়েছে।

মার্চের শুরুর দিকে কুর্দি নেতৃত্বাধীন এসডিএফ জোট আইএসের বিরুদ্ধে তাদের চূড়ান্ত লড়াই শুরু করে। এই সময়ে পূর্ব সিরিয়ার বাঘুজ গ্রামে আইএসের অবশিষ্ট যোদ্ধারা অবস্থান নিয়েছিল। আগে বোঝা না গেলেও অভিযান শুরুর পর বোঝা যায় অনেক বেসামরিক লোক বাঘুজে রয়ে গেছেন। ফলে তাদের সরে যাওয়ার সুযোগ দিতে আক্রমণ বন্ধ করে এসডিএফ।

চুড়ান্ত যুদ্ধের সময়ে বাঘুজে বিদেশি নাগরিকসহ কয়েক হাজার নারী ও শিশু এসডিএফ পরিচালিত উদ্বাস্তু শিবিরে আশ্রয় নেয়। এ সময় আইএসের অনেক যোদ্ধাও বাঘুজ ত্যাগ করে। তবে যারা সেখানে অবস্থান করেছিল তারা এসডিএফের বিরুদ্ধে তুমুল প্রতিরোধ গড়ে তোলে। তারা সেখানে আত্মঘাতী হামলা ও গাড়ি বোমা হামলা চালালেও শেষ রক্ষা হয়নি।

আর এই বিজয়ের দিনে টুইটে বালি তার আবেগ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, এই দিনটিতে আমরা হাজারো শহীদদের স্মরণ করছি। যাদের প্রচেষ্টায় আজকের এই বিজয় অর্জিত হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×