নিজস্ব মুদ্রা চালু করবে তুরস্ক-ইরান

  অনলাইন ডেস্ক ০৯ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:২৩ | অনলাইন সংস্করণ

Iran-Turkey-Currency

দুই দেশের বাণিজের সুবিধার জন্য নিজস্ব মুদ্রা চালুর পরিকল্পনা করছে ইরান ও তুরস্ক। নিজস্ব মুদ্রায় বাণিজ্য শুরু হলে তেহরান ও আংকারার সম্পর্ক আরো জোরদার হবে মন্তব্য করে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানকে এ মুদ্রা চালুর প্রস্তাব নিয়েছে ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। বৃহস্পতিবার দুই নেতার টেলিফোন আলাপে এ বিষয়ে আলোচনা হয়েছে। খবর পার্সটুডের।

প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেন, অর্থনৈতিক সম্পর্ক এগিয়ে নিতে ইরান সম্পূর্ণভাবে প্রস্তুত রয়েছে। দুই দেশের নিজস্ব মুদ্রায় বাণিজ্য শুরু হলে তেহরান ও আংকারার সম্পর্কে আরো গতি আসবে বলে তিনি জানান। আঞ্চলিক স্থিতিশীলতার বিষয় নিয়ে রুহানি বলেন, এ অঞ্চলে ইরান ও তুরস্ক বেশকিছু অভিন্ন হুমকির মুখে রয়েছে; ফলে দুই দেশের মধ্যে রাজনৈতিক পরামর্শ ও সহযোগিতা অব্যাহত থাকা দরকার।

ফোনালাপে তুর্কি প্রেসিডেন্ট ইসলামি বিপ্লবের ৩৯তম বিজয়বার্ষিকীতে ইরানের জনগণ ও সরকারকে অভিনন্দন জানিয়ে তেহরান এবং আংকারার মধ্যে সবক্ষেত্রে সম্পর্ক জোরদার করার আহ্বান জানান। তিনিও দুই দেশের নিজস্ব মুদ্রায় বাণিজ্যিক লেনদেনের গুরুত্ব তুলে ধরে বলেন, এর ফলে দুই দেশের সম্পর্কে বড় রকমের উন্নতি হবে।

এছাড়া রাশিয়ার সোচি শহরে সিরিয়াবিষয়ক সম্মেলনের কথা উল্লেখ করে প্রেসিডেন্ট এরদোগান ইরানের প্রেসিডেন্টকে আসন্ন ত্রিপক্ষীয় ইস্তাম্বুল বৈঠকে অংশ নেয়ার আমন্ত্রণ জানান। এর আগে এরদোগান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে কথা বলেন। তবে কবে ত্রিপক্ষীয় এ শীর্ষ বৈঠক হবে তা এখনো জানা যায়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×