গোলানকে সিরিয়ার ভূখণ্ড হিসেবেই দেখছে আন্তর্জাতিক সম্প্রদায়

  যুগান্তর ডেস্ক ২৭ মার্চ ২০১৯, ১৩:৩৭ | অনলাইন সংস্করণ

গোলানকে সিরিয়ার ভূখণ্ড হিসেবেই দেখছে আন্তর্জাতিক সম্প্রদায়

যুক্তরাষ্ট্র সিরিয়ার গোলান মালভূমিকে ইসরাইলি ভূখণ্ড হিসেবে আনুষ্ঠানিকভাবে যে স্বীকৃতি দিয়েছে, আন্তর্জাতিক সম্প্রদায় তা প্রত্যাখ্যান করেছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত সোমবার ওয়াশিংটনে ঘোষণাপত্রে স্বাক্ষর করে গোলানকে ইসরাইলের ভূখণ্ড হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেন। খবর বিবিসি, আলজাজিরা ও রয়টার্সের।

১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধে সিরিয়ার কাছ থেকে দখল করা গোলান মালভূমিতে ইসরাইলের ভূখণ্ড হিসেবে স্বীকৃতিকে প্রত্যাখ্যান করেছে উপসাগরীয় দেশ সৌদি আরব, বাহরাইন, কাতার, কুয়েত ও ইরান।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতির পর জাতিসংঘের পক্ষ থেকে বলা হয়েছে, এ ইস্যুতে তাদের আগের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি।

ইউরোপীয় ইউনিয়নও ট্রাম্পের স্বীকৃতি প্রত্যাখ্যানের ঘোষণা দিয়েছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য ও ইউরোপীয় ইউনিয়নের সদস্য ফ্রান্স, যুক্তরাজ্য, জার্মানি, পোল্যান্ড ও বেলজিয়ামের রাষ্ট্রদূত এক যৌথ বিবৃতিতে জানান, ১৯৬৭ সালে দখল করা গোলান মালভূমিতে ইসয়াইলের সার্বভৌমত্ব অস্বীকার করে তারা।

বিষয়টি নিয়ে জাতিসংঘে যাওয়ার ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান। চীন, রাশিয়া, কানাডা ও লেবাননও ট্রাম্পের স্বীকৃতি প্রত্যাখ্যান করে বলেছে, গোলান মালভূমিতে ইসরাইলি দখলদারিত্ব স্বীকার করে না তারা।

এদিকে গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের স্বীকৃতির বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশ করেছে সিরিয়ার জনগণ। বিভিন্ন দেশে প্ল্যাকার্ড, ফেস্টুন হাতে এর বিরুদ্ধে প্রতিবাদে নেমেছেন তারা।

সিরিয়ার গোলান মালভূমিকে ইসরাইলি ভূখণ্ড হিসেবে যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে যে স্বীকৃতি দিয়েছে, তা প্রত্যাখ্যান করেছে আন্তর্জাতিক সম্প্রদায়।

ঘটনাপ্রবাহ : সিরিয়া যুদ্ধ

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×